Advertisement
৩০ এপ্রিল ২০২৪
ISRO

৬ জানুয়ারি এল১-এ আদিত্য: ইসরো প্রধান

সোমনাথ বলেন, পৃথিবী থেকে ১৫ লক্ষ কিলোমিটার দূরে থাকা লাগরাঞ্জ পয়েন্টে আগামী মাসের ৬ তারিখের মধ্যে পৌঁছোবে আদিত্য।

S Somanath

এস সোমনাথ। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
আমদাবাদ শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২৩ ০৯:২৩
Share: Save:

সৌরযান আদিত্য এল১ আগামী ৬ জানুয়ারি এল১ পয়েন্টে পৌঁছোবে। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার চেয়ারম্যান, এস সোমনাথ এই কথা জানিয়েছেন একটি অনুষ্ঠান মঞ্চ থেকে।

গুজরাতের আমদাবাদে অনুষ্ঠিত হয়ছিল ভারতীয় বিজ্ঞান সম্মেলন। সেই অনুষ্ঠানের মঞ্চ থেকে সোমনাথ বলেন, পৃথিবী থেকে ১৫ লক্ষ কিলোমিটার দূরে থাকা লাগরাঞ্জ পয়েন্টে আগামী মাসের ৬ তারিখের মধ্যে পৌঁছোবে আদিত্য। তবে ওই দিন ক’টা নাগাদ তা পৌঁছোতে পারে, তা পরে নির্দিষ্ট ভাবে জানানো হবে বলে জানিয়েছেন তিনি। লাগরাঞ্জ পয়েন্টে পৌঁছলে অবশ্য সেখানেই তা থেকে যাবে। লাগরাঞ্জ পয়েন্টকে ঘিরে থাকে হ্যালো অর্বিট (কক্ষপথ)। আর সেই কক্ষপথ ধরে প্রদক্ষিণ করে আদিত্য সূর্যে ঘটা নানা খুঁটিনাটি
জানতে পারবে আগামী পাঁচ বছর ধরে। ইসরো প্রধান জানিয়েছেন, আদিত্য এল১-এর এই গবেষণা থেকেই জানা যাবে সূর্য কী ভাবে পৃথিবী ও আমাদের জীবনের উপরে প্রভাব ফেলে। প্রসঙ্গত, গত ২ সেপ্টেম্বর অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধওয়ান মহাকাশ কেন্দ্র থেকে উৎক্ষেপণ করা হয় সৌরযান আদিত্যের।

এ দিন অনুষ্ঠান মঞ্চ থেকে ইসরো প্রধান আরও জানিয়েছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্দেশ মতো ‘ভারতীয় স্পেস স্টেশন’ তেরি করার পরিকল্পনা করছে ইসরো। আগামী দিনে যাতে নতুন প্রজন্মের জন্য অর্থনীতি তৈরি থাকে, সে জন্য মহাকাশ গবেষণা বিভাগকে তৈরি করা জরুরি বলে মনে করছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ISRO Science Aditya L1
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE