Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

নাদেলা থেকে হায়দরাবাদি বিরিয়ানি, ভারতে মুগ্ধ ইভাঙ্কা

ইভাঙ্কার এই ভারত সফরের নেপথ্যে ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীই। চলতি বছরের জুনে আমেরিকা সফরে গিয়েছিলেন মোদী।

সংবাদ সংস্থা
হায়দারাবাদ ২৯ নভেম্বর ২০১৭ ০৩:৩৬
Save
Something isn't right! Please refresh.
Popup Close

ভারতের উষ্ণ অভ্যর্থনায় তিনি মুগ্ধ। হায়দরাবাদ পৌঁছে টুইট করে সে কথা জানিয়েওছিলেন ইভাঙ্কা ট্রাম্প। বিকেলের দিকে, ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারের বক্তৃতার একটা বড় অংশ জুড়েও ছিল তাঁর এ দেশের প্রতি মুগ্ধতা। বাদ পড়েনি হায়দরাবাদের প্রাচীন ইতিহাস, এখানকার বিরিয়ানির সুখ্যাতি এমনকী মাইক্রোসফ্‌ট কর্তা সত্য নাদেলার প্রসঙ্গও।

ইভাঙ্কার এই ভারত সফরের নেপথ্যে ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীই। চলতি বছরের জুনে আমেরিকা সফরে গিয়েছিলেন মোদী। ‘আন্তর্জাতিক উদ্যোগপতি সম্মেলন’-এর উদ্বোধন যাতে ইভাঙ্কার হাত দিয়ে হয়, সে বারই সেই অনুরোধ রেখে এসেছিলেন প্রধানমন্ত্রী। সেই মতো কয়েক সপ্তাহ ধরে ইভাঙ্কাকে স্বাগত জানানোর প্রস্তুতি চলেছে হায়দরাবাদে। আজ ভোর রাত তিনটে নাগাদ হায়দরাবাদের মাটি ছোঁয় ইভাঙ্কার বিমান। সঙ্গে নিয়ে এসেছেন নিজের বুলেটপ্রুফ গাড়িও। আগামী কালই চলে যাওয়ার কথা তাঁর। ইভাঙ্কার সঙ্গেই সম্মেলনে যোগ দিতে এসেছেন প্রায় তিনশো জনের একটি মার্কিন প্রতিনিধি দল।

আরও পড়ুন: মোদী কী কাঁদবেন? কোটি টাকার বাজি ধরেছে গুজরাতের সাট্টা বাজার

Advertisement

সম্মেলন শুরুর আগেই একপ্রস্ত কথা হয় মোদী-ইভাঙ্কার। প্রাক্তন সুপার মডেল তথা উদ্যোগপতি ইভাঙ্কার সঙ্গে প্রায় আধ ঘণ্টার বৈঠক সেরেছেন ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজও। টুইটারে দু’জনের ছবি প্রকাশ করে বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার জানান, বিদেশমন্ত্রীর সঙ্গে মহিলাদের ক্ষমতায়ন নিয়ে ফলপ্রসূ আলোচনা হয়েছে মার্কিন প্রেসিডেন্টের উপদেষ্টার।

বিকেল সাড়ে চারটে নাগাদ শুরু হয় উদ্বোধনী অনুষ্ঠান। প্রথমে বক্তব্য রাখেন তেলঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও। গাঢ় সবুজ-হলুদ-কালো আর সোনালি মেশানো পোশাকে উজ্জ্বল ইভাঙ্কার বক্তৃতা শুরু হয় পাঁচটা নাগাদ। শুরুতেই ভারতের আর্থিক অগ্রগতি আর প্রধানমন্ত্রীর ভূয়সী প্রশংসা করেন তিনি। পরে বলেন, ‘‘ভারতের মতো উন্নয়নশীল দেশে মহিলা-পুরুষ বিভেদ যত দ্রুত কমবে, তত দ্রুত বাড়বে সে দেশের জাতীয় উৎপাদন ক্ষমতা।’’

ইভাঙ্কার পরে মঞ্চে আসেন মোদী। ভারতের ইতিহাসে নারী শক্তির ভূমিকা নিয়ে প্রথমে বক্তব্য রাখেন তিনি। মহাকাশ গবেষণায় এ দেশের মহিলারা কতটা এগিয়ে সে কথাও মনে করিয়ে দেন। উল্লেখ করেন কল্পনা চাওলা, সুনীতা উইলিয়ামসের নামও। তার পরেই বিশ্ব প্রতিনিধিদের সামনে সরকারের সাফল্য তুলে ধরেন তিনি। আসে মেক ইন ইন্ডিয়া, স্টার্ট আপ ইন্ডিয়া, জনধন, আধারের মতো কর্মসূচির প্রসঙ্গও। বিশ্বের উদ্যোগপতিদের আহ্বান জানিয়ে মোদীর বক্তব্য, ‘‘আসুন, এ দেশে লগ্নি করুন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Tags:
Ivanka Trump India Biriyani Satya Nadellaইভাঙ্কা ট্রাম্পসত্য নাদেলাবিরিয়ানি
Something isn't right! Please refresh.

Advertisement