Advertisement
২৫ এপ্রিল ২০২৪
PM Narendra Modi

Vice President Election 2022: শেষ ছ’টি উপরাষ্ট্রপতি নির্বাচনের তুলনায় বেশি ভোটের ব্যবধানে জয়ী ধনখড়

মোট ৭৮০ জন সাংসদের উপরাষ্ট্রপতি নির্বাচনে ভোট দেওয়ার কথা। এর মধ্যে লোকসভার ৫৪৩ এবং রাজ্যসভার ২৪৫ জন। এই মুহূর্তে রাজ্যসভার আটটি আসন খালি।

ছবি: পিটিআই

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২২ ০৩:২৭
Share: Save:

উপরাষ্ট্রপতি নির্বাচনে বিরোধী জোট প্রার্থী মার্গারেট আলভাকে হারিয়ে বড় ব্যবধানে জয়লাভ করেছেন এনডিএ প্রার্থী জগদীপ ধনখড়। বাংলার প্রাক্তন রাজ্যপাল পেয়েছেন ৫২৮ টি ভোট। পরিসংখ্যান বলছে শেষ ছ’টি উপরাষ্ট্রপতি নির্বাচনে জয়ী প্রার্থীর তুলনায় সবচেয়ে বেশি ভোটের ব্যবধানে জয়লাভ করছেন তিনি।

মোট ৭৮০ জন সাংসদের উপরাষ্ট্রপতি নির্বাচনে ভোট দেওয়ার কথা। এর মধ্যে লোকসভার ৫৪৩ এবং রাজ্যসভার ২৪৫ জন। এই মুহূর্তে রাজ্যসভার আটটি আসন খালি। এ ছাড়া তৃণমূলের ৩৪ জন সাংসদ ভোটদানে বিরত থেকেছেন। দলের নিষেধ অগ্রাহ্য করে শিশির অধিকারী এবং দিব্যেন্দু অধিকারী ভোট দিয়েছেন। লোকসভার রিটার্নিং অফিসার জানিয়েছেন ১৫ টি ভোট বাতিল হয়েছে। সব মিলিয়ে ৭২৫টি বৈধ ভোটের ৭২.৮ শতাংশ (৫২৮ ভোট) পেয়ে জয়লাভ করেছেন ধনখড়।

অন্য দিকে, বিরোধী জোট প্রার্থী আলভা পেয়েছেন ১৮২ টি ভোট। দু’জনের ভোটের ব্যবধান ৩৪৬। এই ব্যবধান ১৯৯৭ সালের পর থেকে শেষ ছ’টি উপরাষ্ট্রপতি নির্বাচনে সবচেয়ে বেশি। এমনকি, গত বারের এনডিএ প্রার্থী বেঙ্কাইয়া নায়ডুর থেকে ২ শতাংশ ভোটে এগিয়ে আছেন ধনখড়।

তবে ১৯৯২ সালে সবচেয়ে বেশি ভোটে জয়লাভ করেছিলেন কেআর নারায়ণন। বিরোধী প্রার্থী কাকা যোগীন্দর সিংহকে হারিয়ে ৭০১ ভোটের মধ্যে ৭০০টি ভোট পেয়েছিলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE