×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৪ জুন ২০২১ ই-পেপার

সাদা-ধূসর রঙের হতে হবে বিদ্যালয় ভবন, সাইনবোর্ডে থাকতে হবে তেরঙ্গা, নির্দেশ জম্মু-কাশ্মীরে

সংবাদ সংস্থা
শ্রীনগর ১৪ মার্চ ২০২১ ১৫:৪৬
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

বিদ্যালয়ের সাইনবোর্ডে থাকতে হবে তেরঙ্গা। শুধু তাই নয়, বিদ্যালয় সম্পর্কে সবিস্তারে লিখতে হবে সেই সাইনবোর্ডে। সমস্ত স্কুলগুলোকে এমনই নির্দেশ দিল জম্মু-কাশ্মীর প্রশাসন।

বিদ্যালয়গুলির ভবনের রং কী হবে সেই নির্দেশিকাও জারি করেছে প্রশাসন। নয়া এই নির্দেশিকায় বলা হয়েছে, এ বার থেকে বিদ্যালয়গুলিকে ধূসর এবং সাদা রং করতে হবে। গোটা বিষয়টি পর্যবেক্ষণ করার জন্য এক জন নোডাল আধিকারিক থাকবেন।

ওই নির্দেশিকায় আরও বলা হয়েছে, আগামী ৩০ এপ্রিলের মধ্যে এই কাজ সমাপ্ত করতে হবে। প্রতি সপ্তাহে বিদ্যালয়গুলির কর্তৃপক্ষকে রিপোর্ট জমা দিতে হবে প্রশাসনিক দফতরে। বিদ্যালয়গুলির প্রধানকে এ বিষয়ে দ্রুত পদক্ষেপ করতেও নির্দেশ দিয়েছে স্কুল শিক্ষা দফতর।

Advertisement

বিশেষজ্ঞরা বলছেন, সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বিলোপের পর জম্মু-কাশ্মীরের শিক্ষাব্যবস্থাকে ঢেলে সাজতে চাইছে প্রশাসন। নিয়ামানুবর্তিতার মধ্যে আনতে চাইছে গোটা শিক্ষাব্যবস্থাকে। তারই এটা প্রথম ধাপ বলে মনে করা হচ্ছে।

এ বছরের গোড়াতেই সমস্ত প্রশাসনিক ভবনগুলিতে প্রজাতন্ত্র দিবসে তেরঙ্গা ওড়ানোর নির্দেশ দিয়েছিল জম্মু-কাশ্মীর প্রশাসন। এ বার বিদ্যালয়গুলোর সাইনবোর্ডে তেরঙ্গা বাধ্যতামূলক করল তারা।

Advertisement