Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Hemant Soren

বেআইনি খনি মামলায় ঘনিষ্ঠের বাড়ি থেকে হেমন্ত সোরেনের পাসবুক ও চেক বাজেয়াপ্ত করল ইডি

পঙ্কজের সাহিবগঞ্জের বাড়িতে তল্লাশি চালিয়ে ব্যাঙ্কের পাসবই এবং একটি চেকবুক উদ্ধার করেছে ইডি। সেই চেকবইয়ের তিনটি ফাঁকা পাতায় হেমন্তের সইও আছে বলে দাবি করা হয়েছে।

ইডি তদন্তে চাপে হেমন্ত সোরেন।

ইডি তদন্তে চাপে হেমন্ত সোরেন। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২২ ১৮:৩৯
Share: Save:

বেআইনি খনি মামলায় ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের ব্যাঙ্কের পাসবুক এবং তাঁর একটি চেকবই বাজেয়াপ্ত করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। হেমন্তের ঘনিষ্ঠ পঙ্কজ মিশ্রের বাড়ি থেকে মুখ্যমন্ত্রীর পাসবই ও চেকবই উদ্ধার হয়েছে।

পঙ্কজের বিরুদ্ধে সম্প্রতি চার্জশিট জমা দিয়েছে ইডি। সেখানেই দাবি করা হয়েছে, ২০২২-এর ৮ জুলাই পঙ্কজের সাহিবগঞ্জের বাড়িতে তল্লাশি চালিয়ে একটি ব্যাঙ্কের পাসবই এবং একটি চেকবুক উদ্ধার করা হয়েছে। সেই চেকবইয়ের তিনটি ফাঁকা পাতায় হেমন্তের সইও আছে বলে দাবি করা হয়েছে।

এছাড়াও ওই বাড়ি থেকেই ইডি বেশ কিছু নথি ও ব্যাঙ্কের কাগজপত্র উদ্ধার করেছে। যে গুলির সঙ্গে হেমন্ত এবং তাঁর পরিবারের সদস্যদের যোগ রয়েছে বলে দাবি করা হয়েছে। বেআইনি খনি মামলায় এঁরা সবাই ইডির নজরে রয়েছেন বলে জানা গিয়েছে।

চার্জশিটে ইডি আরও দাবি করেছে, মুখ্যমন্ত্রীর সঙ্গে নিজের ঘনিষ্ঠতাকে তুলে ধরে পঙ্কজ সরাসরি বেআইনি খনন এবং তা থেকে বিপুল অর্থ উপার্জন করেছেন। এই কাজে হেমন্তের সমর্থনও পঙ্কজের সঙ্গেই ছিল বলে দাবি ইডির। পঙ্কজকে অবশ্য ইডি আগেই গ্রেফতার করেছে। বর্তমানে তিনি জেল হেফাজতে রয়েছেন। এই মামলার তদন্তে নেমে বিভিন্ন জায়গায় হানা দিয়ে ইডি ইতিমধ্যেই কোটি কোটি টাকা উদ্ধার করেছে।

নগদ টাকা, ব্যাঙ্কের কাগজপত্র ছাড়াও একটি মোটরচালিত ভেসেলও বাজেয়াপ্ত করেছে ইডি। যার বাজারমূল্য ৩০ কোটি টাকা। পঙ্কজই এই ভেসেলের গতিবিধি নিয়ন্ত্রণ করতেন। ইডি সূত্রের দাবি, কোনও অনুমতি ছাড়াই এই ভেসেলটি ঝাড়খণ্ডের সাহেবগঞ্জের সুকরগড় ঘাট থেকে চলত। মূলত বেআইনি খনি থেকে পাথর, বোল্ডার পাচার চলত এই ভেসেলের মাধ্যমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hemant Soren ED Iillegal Mining Scam Jharkhand
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE