Advertisement
২৬ এপ্রিল ২০২৪
J&K

Economic Services Exam: আইইএসে দ্বিতীয় স্থান কাশ্মীরের কৃষক পুত্রের, পড়েছেন কলকাতাতেও

শুরু থেকেই মেধাবী ছাত্র। এমএ পাশ করার পরই জুনিয়র রিসার্চ ফেলোশিপ (জেআরএফ) পান তনভির।

তনভির

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ অগস্ট ২০২১ ১৭:৩৩
Share: Save:

বাবা কৃষক। ছেলে ইন্ডিয়ান ইকনমিক সার্ভিস বা আইইএস পরীক্ষায় দেশের মধ্যে দ্বিতীয় স্থান অধিকার করলেন। পরীক্ষার ফল ঘোষিত হয়েছে শনিবার। তাতে গোটা দেশে দ্বিতীয় হয়েছেন কাশ্মীরের তানভির আহমেদ খান। তাঁর সাফল্যের খবর টুইটারে জানিয়েছেন কুলগামের ডেপুটি কমিশনার। তানভিরের সঙ্গে কলকাতারও যোগসূত্র রয়েছে।

শ্রীনগর থেকে ৮০ কিলোমিটার দূরে কুলগামের একটি প্রত্যন্ত গ্রাম নিগিনপুরা কুণ্ডের বাড়ি তানভিরের। কুলগাম কাশ্মীরের সীমান্ত লাগোয়া জেলা। সন্ত্রাস উপদ্রুতও। তার ওপর গত কয়ক বছরে করোনা পরিস্থিতি এবং ৩৭০ ধারা নিয়ে নানারকম ওঠাপড়ার মধ্যে দিয়ে গিয়েছে কাশ্মীর। তানভির অবশ্য জানিয়েছেন, কোনও পরিস্থিতিকেই নিজের উপর প্রভাব ফেলতে দেননি তিনি। কৃতী ছাত্রের কথায়, ‘‘চার দেওয়ালের মধ্যে নিজেকে বন্দি করে নিয়েছিলাম। এমফিল করার পাশাপাশি আইইএসের প্রস্তুতি নিয়েছি। দ্বিতীয় সুযোগের কথা ভাবিইনি। আমার কাছে প্রথম চেষ্টাই শেষ চেষ্টা ছিল।’’

বাবা কৃষক। পরিবারের একমাত্র উপার্জনকারীও তিনিই। তানভির তাঁর গ্রাম কুণ্ডেরই সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং উচ্চ বিদ্যালয়ে পড়াশোনা করেছেন। পরে ২০১৬ সালে অনন্তনাগের কলেজ থেকে কলা বিভাগে স্নাতক হন। জানিয়েছেন, পড়াশোনার সময় নিয়ে কখনও আপস করেননি তিনি। প্রচণ্ড পরিশ্রম করেছেন। তারই ফল পেয়েছেন।

শুরু থেকেই মেধাবী ছাত্র। এমএ পাশ করার পরই জুনিয়র রিসার্চ ফেলোশিপ (জেআরএফ) পান তানভির। এর পর কলকাতার ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজ থেকে এমফিল করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

J&K
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE