Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Jyotiraditya Scindia

Jyotiraditya Scindia: বাবার হাতে থাকা সেই অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক পেলেন জ্যোতিরাদিত্য

হার্ভার্ড এবং স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করা জ্যোতিরাদিত্য ২০০২ সালে কংগ্রেস প্রার্থী হিসাবে প্রথম নির্বাচনে লড়েন।

জ্যোতিরাদিত্য শিন্ডে

জ্যোতিরাদিত্য শিন্ডে ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ জুলাই ২০২১ ০৮:৫১
Share: Save:

বুধবার বড় রদবদল হয়েছে মোদী মন্ত্রিসভায়। ২০১৯ সালে দ্বিতীয় বারের জন্য ক্ষমতায় আসার পরে ৫৩ জনের মন্ত্রিসভা গঠন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দু’বছর পরে মন্ত্রিসভায় বড় রদবদল করলেন তিনি। এক দিকে যেমন অনেকে বাদ গিয়েছেন, তেমনই জায়গাও পেয়েছেন অনেকে। মোদীর নতুন মন্ত্রিসভায় সদস্য সংখ্যা বেড়ে হয়েছে ৭৪। জ্যোতিরাদিত্য শিন্ডে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী হয়েছেন। আগে এই মন্ত্রক ছিল হরদীপ সিংহ পুরীর হাত। তাঁকে নগরোন্নয়ন ও পেট্রলিয়াম মন্ত্রকের ভার দেওয়া হয়েছে।

হার্ভার্ড এবং স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করা জ্যোতিরাদিত্য ২০০২ সালে কংগ্রেস প্রার্থী হিসাবে প্রথম নির্বাচনে লড়েন। গুণা লোকসভা কেন্দ্রের উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন তিনি। এর পরে দীর্ঘ পথ পাড়ি দিয়েছেন। জ্যোতিরাদিত্যর বাবা মাধবরাও শিন্ডে এই আসন থেকে জিতেই অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী হন। ২০০১ সালের সেপ্টেম্বরে উত্তরপ্রদেশের মৈনপুরি জেলায় বিমান দুর্ঘটনায় মৃত্যু হয় মাধবরাও-সহ ৮ জনের। এর পরে গুণা লোকসভা আসনে উপনির্বাচন হয়। ভোটে দাঁড়ান ছেলে জ্যোতিরাদিত্য।

গ্বালিয়রের রাজপরিবারের সদস্য জ্যোতিরাদিত্য গত বছর কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দেন। তাঁর এই পদক্ষেপের ফলে মধ্যপ্রদেশের কমল নাথ সরকারের পতন হয়। রাজ্যে ক্ষমতায় আসে বিজেপি। এক সময় বাবার হাতে থাকা মন্ত্রক পেয়ে জ্যোতিরাদিত্য বলেছেন, ‘‘আমাকে এই সুযোগ দেওয়ার জন্য বিজেপি-র সমস্ত প্রবীণ নেতাদের কৃতজ্ঞতা জানাচ্ছি। তাঁরা আমার প্রতি যে বিশ্বাস রেখেছেন, আমি তা রাখার চেষ্টা করব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE