Advertisement
১৯ জুলাই ২০২৪
Karnataka cabinet expansion

শনিবারই কর্নাটকে মন্ত্রিসভা সম্প্রসারণ সিদ্দারামাইয়ার, জানিয়ে দিলেন রণদীপ সুরজেওয়ালা

শুক্রবার দিল্লিতে সনিয়া গান্ধী এবং রাহুল গান্ধীর সঙ্গে দেখা করেন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া। রাহুলের সঙ্গে কথা হয় কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গেরও। তার পরেই ঘোষণা সূরজেওয়ালার।

File image of CM Siddaramaiya

শনিবার কর্নাটকে মন্ত্রিসভার সম্প্রসারণ করতে চলেছেন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া। — ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ মে ২০২৩ ২২:৩০
Share: Save:

শনিবারই মন্ত্রিসভা সম্প্রসারণ করবেন কর্নাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া। শুক্রবার জানিয়ে দিলেন কংগ্রেসের কর্নাটকের দায়িত্বপ্রাপ্ত নেতা তথা মুখপাত্র রণদীপ সিংহ সুরজেওয়ালা। একই দিনে দিল্লিতে সনিয়া গান্ধী এবং রাহুলের সঙ্গে দেখা করেন মুখ্যমন্ত্রী সিদ্দা। তার পরেই এই ঘোষণা সুরজেওয়ালার।

সূত্রের খবর, ২৪ জন মন্ত্রী শনিবার শপথ নিতে পারেন। তবে শেষ মুহূর্তে সেই তালিকায় অদলবদল হতে পারে। বেলা পৌনে ১২টায় রাজভবনে শপথ অনুষ্ঠান। এ ব্যাপারে সরকারের তরফ থেকে রাজ্যপালের কাছে আনুষ্ঠানিক সূচনাও পাঠানো হয়ে গিয়েছে বলে জানা যাচ্ছে।

শুক্রবার সুরজেওয়ালা বলেন, ‘‘মন্ত্রিসভা সম্প্রসারণ অথবা কাকে কাকে সেখানে অন্তর্ভুক্ত করা হবে তা একান্ত ভাবেই মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার ব্যাপার। তিনি দলের সঙ্গে বেশ কয়েকটি নাম নিয়ে আলোচনা করেছেন। এ বার বাকি সিদ্ধান্ত নেওয়ার ভার আমরা মুখ্যমন্ত্রীর উপরেই ছেড়েছি। আমাকে সিদ্দারামাইয়া জানিয়েছেন, কর্নাটকের সম্প্রসারিত মন্ত্রিসভা আগামিকাল (শনিবার) শপথ নিচ্ছে।’’

বৃহস্পতিবারই সিদ্দারামাইয়া এবং তাঁর ডেপুটি ডিকে শিবকুমার দিল্লিতে কংগ্রেসের শীর্ষ নেতৃত্বের সঙ্গে বৈঠক করেন। কথা হয় মন্ত্রিসভা সম্প্রসারণ নিয়ে। শুক্রবার সিদ্দা দেখা করেন সনিয়া এবং রাহুলের সঙ্গেও। সূত্রের খবর, রাহুল নিজে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গের বাড়িতে গিয়েছিলেন। সেখানেও দু’জনের মধ্যে কথা হয়। তবে সেই আলোচনার বিষয় কর্নাটকে মন্ত্রিসভা সম্প্রসারণ ছিল কি না তা জানা যায়নি।

গত ২০ মে সিদ্দারামাইয়া এবং শিবকুমারের পাশাপাশি আরও ৮ জন মন্ত্রী পদে শপথ নিয়েছিলেন। কিন্তু দফতর বণ্টন হয়নি। শনিবার মন্ত্রিসভা সম্প্রসারণের পর দফতর বণ্টনের কাজও হবে বলে ২৪ নম্বর আকবর রোড সূত্রে খবর।

প্রসঙ্গত, কর্নাটকে ১০ মের বিধানসভা ভোটে ২২৪ আসনের মধ্যে কংগ্রেস একাই জয় পায় ১৩৫টি আসনে। সেখানে ক্ষমতাসীন বিজেপি আটকে যায় মাত্র ৬৬টি আসনে। এর ফলে দক্ষিণের একমাত্র রাজ্য থেকেও ক্ষমতা হারাল গেরুয়া পার্টি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE