Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Rahul Gandhi

রাহুল গান্ধী ব্রিটেনের নাগরিক! আদালতে দাবি করলেন বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামী

স্বামী বলেন, ‘‘সম্প্রতি ব্রিটেন গিয়েছিলাম। সেখানে এক আধিকারিক আমাকে বলেছেন, রাহুল নিজেকে ব্রিটিশ নাগরিক হিসাবে ঘোষণা করেছেন। তাঁর ভারতীয় নাগরিকত্ব এখনই বাতিল হয়ে যাওয়া উচিত।’’

File image of Rahul Gandhi and BJP Leader Subramanian Swamy

রাহুলের ভারতীয় পাসপোর্ট খারিজ করার আবেদন বিজেপি নেতার। — ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ মে ২০২৩ ১৭:৫৩
Share: Save:

বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামী শুক্রবার দিল্লির একটি আদালতকে জানিয়েছেন, ব্রিটেনের এক আধিকারিক তাঁকে জানিয়েছেন যে, কংগ্রেস নেতা রাহুল গান্ধী নিজেকে ব্রিটিশ নাগরিক হিসাবে দাবি করেছেন। এই প্রেক্ষিতে আদালতের কাছে বিজেপি নেতার দাবি, রাহুলের ভারতীয় পাসপোর্ট যেন বাতিল করা হয়।

ভারতের আইন দ্বৈত নাগরিকত্ব রাখার অনুমতি দেয় না। তাই অন্য কোনও দেশের নাগরিক হলে একই সঙ্গে ভারতের নাগরিক থাকা যায় না। স্বামী বলেন, ‘‘আমি সম্প্রতি ব্রিটেনে গিয়েছিলাম। সেখানে এক আধিকারিক আমাকে বলেছেন, (রাহুল) গান্ধী নিজেকে ব্রিটিশ নাগরিক হিসাবে ঘোষণা করেছেন। ভারতীয় আইন মোতাবেক তাঁর ভারতীয় নাগরিকত্ব এখনই বাতিল হয়ে যাওয়া উচিত।’’

রাহুল দিল্লির ওই আদালতে সাধারণ পাসপোর্ট পাওয়ার জন্য আবেদন জানিয়েছেন। সেই মামলাতেই রাহুলের আবেদনের বিরোধিতা করে স্বামী এ কথা আদালতকে জানান।

সাংসদ পদ খারিজ হয়ে যাওয়ার পর রাহুল তাঁর ডিপ্লোম্যাটিক পাসপোর্ট ফেরত দিয়ে দেন। তার বদলে সাধারণ পাসপোর্টের আবেদন জানান তিনি। ন্যাশনাল হেরাল্ড দুর্নীতি মামলায় অন্যতম অভিযুক্ত রাহুল। সে কারণেই নতুন করে সাধারণ পাসপোর্ট পেতে হলে আদালতের ‘এনওসি’ প্রয়োজন। ঘটনাচক্রে ন্যাশনাল হেরাল্ড সংক্রান্ত মামলাটিও করেছিলেন বিজেপির প্রাক্তন সাংসদ স্বামী।

এই মামলায় উভয়পক্ষের সওয়াল, জবাব শোনার পর ৩ বছরের জন্য সাধারণ পাসপোর্ট পেতে পারেন রাহুল গান্ধী বলে জানিয়ে দিয়েছে আদালত। রাহুলের আইনজীবী ১০ বছরের জন্য আবেদন করেছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rahul Gandhi Subramanian Swamy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE