Advertisement
১৬ জুন ২০২৪
Tree Climbing

সুপারির মতো উঁচু গাছে চড়তে বিশেষ ‘মোটরবাইক’, লাখ টাকার যন্ত্র গড়লেন কর্নাটকের কৃষক

এখনও পর্যন্ত প্রায় ১ হাজার কৃষক এই বাইক কিনেছেন বলে দাবি করেছেন এর উদ্ভাবক কোমালে গণপতি ভট্ট। কর্নাটকের ওই কৃষকের আরও দাবি, ২ মিনিটেই যন্ত্রটিকে গাছে আটকে তাতে চড়ে বসে উপরে ওঠা যায়।

Picture of tree climber farmer

নিজের তৈরি মোটরবাইকে চড়ে গাছে উঠেছেন কর্নাটকের কৃষক কোমালে গণপতি ভট্ট। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
মেঙ্গালুরু শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:৪৮
Share: Save:

তাল, সুপারি বা নারকেল গাছের মতো উঁচু গাছে সহজেই ওঠানামার জন্য বিশেষ মোটরবাইক তৈরি করলেন কর্নাটকের এক কৃষক। তাঁর উদ্ভাবনী প্রচেষ্টার প্রশংসা করেছেন সমাজমাধ্যমের নানা জনের পাশাপাশি শিল্পপতি তথা মহিন্দ্রা গোষ্ঠীর চেয়ারম্যান আনন্দ মহিন্দ্রাও।

কর্নাটকের বঁটবাল শহরের কৃষক কোমালে গণপতি ভট্টের তৈরি ওই মোটরবাইকের নাম ‘আরিকা বাইক’। সংবাদমাধ্যমের কাছে কোমালে জানিয়েছেন, ২০১৯ সালে এটি তৈরি করলেও সম্প্রতি তাতে কিছু অদলবদল ঘটিয়ে নতুন চেহারায় বাজারে ছাড়া হয়েছে। এ কাজে তাঁকে সাহায্য করেছেন শিবমোগার জেলার মাবেন’স ইঞ্জিনিয়ারিং সলিউশন নামে এক কারিগরি সংস্থার উচ্চপদস্থ কর্তা শেরউইন মাবেন। এই বাইকের সাহায্যে আম, কাঁঠাল গাছেও ওঠানামা করা যায় বলে জানিয়েছেন কোমালে। তিনি বলেন, ‘‘৪৫ কেজি ওজনের এই যন্ত্রটি চালনা করা খুবই সহজ। ২ মিনিটেই যন্ত্রটিকে গাছে আটকে তাতে চড়ে বসে উপরে ওঠা যায়। গাছ থেকে ফল পাড়ার জন্য একটি ট্রলিও লাগানো হয়েছে এতে। এতে চড়ে এক লপ্তে ৭০-৮০টা নারকেল পাড়তে পারেন। আরিকা বাইককে ঘড়ির কাঁটার দু’দিকেই ঘোরাতে পারবেন যে কেউ।’’

কোমালের দাবি, এখনও পর্যন্ত প্রায় ১ হাজার কৃষক এই বাইকটি কিনেছেন। তাঁদের কেউ বাইকটি নিয়ে কোনও সমস্যায় পড়েননি। তিনি বলেন, ‘‘আমি নিজেও এই বাইকটি ব্যবহার করি। এতে একটি ২-স্ট্রোক ইঞ্জিন লাগানো হয়েছে। প্রতি লিটার পেট্রলের সঙ্গে ৪০ মিলিলিটার টি-২ তেল মিশিয়ে এটি চালাতে হয়।’’

সংবাদমাধ্যম সূত্রে খবর, শুধুমাত্র কর্নাটকই নয়, কেরল এবং তামিলনাড়ুর কৃষকেরাও কোমালের এই বাইক ব্যবহার করছেন। যদিও এটি বর্ষাকালে ব্যবহারের জন্য উপযুক্ত নয়, জানিয়েছেন কোমালে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tree Climbing Karnataka
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE