Advertisement
০৮ মে ২০২৪
Karnataka High Court

‘মধুমেহ রোগ বড় ব্যাপার না’, স্ত্রীকে খোরপোশ দিতে ‘অপারগ’ স্বামীকে নির্দেশ কর্নাটক হাই কোর্টের

প্রতি মাসে ১০ হাজার টাকা দেওয়া তাঁর পক্ষে সম্ভব নয়। তা ছাড়া প্রাক্তন স্ত্রী চাকরি করেন, এই যুক্তি দিয়ে উচ্চ আদালতে গিয়েছিলেন আবেদনকারী।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কর্নাটক শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৩ ২০:৫৮
Share: Save:

পরিবার আদালতের নির্দেশ ছিল, খোরপোশ হিসাবে প্রাক্তন স্ত্রীকে মাসে মাসে ১০ হাজার টাকা করে দিতে হবে। কিন্তু তাঁর পক্ষে ওই টকা দেওয়া অসম্ভব। এমনই আর্জি নিয়ে কর্নাটক হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন এক ব্যক্তি। হলফনামায় জানিয়েছিলেন, তিনি মধুমেহ রোগে ভুগছেন। মাসে ওষুধপত্রে প্রচুর খরচ হয়। কিন্তু তাঁর এই আবেদন খারিজ করে দেয় হাই কোর্ট। বিচারপতি কৃষ্ণা এস দীক্ষিতের পর্যবেক্ষণ, ‘‘মধুমেহ কোনও বড় অসুখ নয়। অনেকেই এই অসুখে ভোগেন। এবং ওই অসুখ নিয়ন্ত্রণ করা সম্ভব। আর এর সঙ্গে খোরপোশ না-দিতে পারার কোনও সম্পর্ক নেই।

অনেক দিন আগে স্ত্রীর সঙ্গে বিবাহবিচ্ছেদ হয়ে গিয়েছে মামলাকারীর। পরিবার আদালত তাঁকে মাসে মাসে খোরপোশ দেওয়ার নির্দেশ দিয়েছিল। কিন্তু প্রতি মাসে ১০ হাজার টাকা দেওয়া তাঁর পক্ষে সম্ভব নয়। তা ছাড়া প্রাক্তন স্ত্রী চাকরি করেন, এই যুক্তি দিয়ে নিম্ন আদালতের রায়কে চ্যালেঞ্জ করে আদালতে গিয়েছিলেন ওই ব্যক্তি। ওই দম্পতির এক নাবালক সন্তান আছে। সে মায়ের কাছে থাকে। মামলাকারীর যুক্তি, প্রাক্তন স্ত্রী ওই সন্তানের ব্যয়ভার নিতে পারেন। তার জন্য প্রতি মাসে তাঁকে মোটা অঙ্কের টাকা দিতে হবে না। যদিও আদালতের পর্যবেক্ষণ, এমন কোনও তথ্য তাদের কাছে জমা পড়েনি, যার দ্বারা প্রমাণ পাওয়া গিয়েছে যে, ওই মহিলা উপার্জন করেন এবং সেটা তাঁর এবং সন্তানের জন্য যথেষ্ট। পাশাপাশি আদালত এ-ও বলে, তারা মামলাকারীর তরফে যুক্তিগ্রাহ্য তথ্য পায়নি। যেখানে ব্যাখ্যা থাকবে রয়েছে যে, কেন এ পর্যন্ত তিনি খরপোশের এক টাকাও প্রাক্তন স্ত্রীকে দেননি। পাশাপাশি, প্রাক্তন স্ত্রী-ও এ নিয়ে কোনও অভিযোগ করেননি।

মামলার শুনানিতে বিচারপতি দীক্ষিত বলেন, ‘‘আবেদনকারী মধুমেহ এবং সেই সম্পর্কিত অসুখে ভুগছেন, এমন যুক্তি এই মামলার পক্ষে যথেষ্ট নয়।’’ বিচারপতির সংযোজন, ‘‘সারা পৃথিবীতে এমন অসুখে অনেকেই ভুগছেন। চিকিৎসা বিজ্ঞানের অগ্রগতির সঙ্গে এই অসুখ নিয়ন্ত্রণ করা যায়।’’ এর পরেই আবেদন খারিজ করে দিয়ে হাই কোর্ট জানায় পরিবার আদালতের নির্দেশ মাফিক মামলাকারীকে খোরপোশ দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Karnataka High Court Divorce
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE