Advertisement
২১ জুলাই ২০২৪
Karnataka High Court

তদন্তে অসহযোগিতার অভিযোগ ফেসবুকের বিরুদ্ধে, পরিষেবা বন্ধ করার হুঁশিয়ারি কর্নাটক হাই কোর্টের

বুধবার কর্নাটক হাই কোর্ট ফেসবুককে সাত দিনের মধ্যে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছে। অন্যথায় আদালত ফেসবুকের পরিষেবা বন্ধ করার নির্দেশ দিতে পারে বলে জানিয়েছেন বিচারপতি।

Karnataka High Court warns Facebook of possible shutdown over lack of cooperation

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
বেঙ্গালুরু শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১৬:২৬
Share: Save:

একটি মামলায় ফেসবুক কর্তৃপক্ষের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ উঠছে। আর সেই মামলার শুনানিতেই ফেসবুকের পরিষেবা বন্ধ করার হুঁশিয়ারি দিল কর্নাটক হাই কোর্ট। বুধবার হাই কোর্টের বিচারপতি কৃষ্ণা এস দীক্ষিতের বেঞ্চ ফেসবুককে ৭ দিনের মধ্যে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছে। অন্যথায় আদালত ফেসবুকের পরিষেবা বন্ধ করার নির্দেশ দিতে পারে বলে জানিয়েছেন বিচারপতি।

কাজের সূত্রে সৌদি আরবে থাকা শৈলেশ কুমার নামের ১ ব্যক্তিকে গ্রেফতার করে সে দেশের প্রশাসন। অভিযোগ, তিনি তাঁর ফেসবুক প্রোফাইলে সৌদির রাজা এবং ইসলাম সম্পর্কে অবমাননাকর মন্তব্য করেন। কিন্তু ওই ব্যক্তির স্ত্রী, কর্নাটকের বাসিন্দা কবিতা হাই কোর্টের দ্বারস্থ হয়ে জানান, তাঁর স্বামীর নামে ভুয়ো ফেসবুক প্রোফাইল খুলে কেউ ওই মন্তব্য করেছেন। ২০২১ সালে কবিতা থানায় অভিযোগ দায়ের করলেও কেন পদক্ষেপ করা হয়নি, তা জানতে চায় হাই কোর্ট। এর পাশাপাশি ফেসবুক ভুয়ো অ্যাকাউন্টের বিষয়টি কেন খতিয়ে দেখেনি, তা নিয়েও প্রশ্ন তোলে আদালত।

বুধবার শুনানিতে বিচারপতি ৭ দিনের মধ্যে ফেসবুককে এই বিষয়ে বিস্তারিত তথ্য জমা দিতে বলেছেন। এর পাশাপাশি বিদেশের মাটিতে জেলবন্দি থাকা ওই ব্যক্তি কোনও আইনি সহায়তা পাচ্ছেন কি না, কেন্দ্রীয় সরকারের কাছে তা-ও জানতে চেয়েছে উচ্চ আদালত। অভিযুক্ত ব্যক্তির স্ত্রীর অভিযোগ, জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) এবং নয়া নাগরিকত্ব আইন (সিএএ)-এর সমর্থনে পোস্ট করার জন্য তাঁর স্বামীর কাছে হুমকি ফোন আসে। ভয়ে ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করে দিলেও অভিযুক্ত ব্যক্তির নামে ভুয়ো অ্যাকাউন্ট খোলা হয় বলে অভিযোগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Karnataka High Court Facebook Defamation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE