Advertisement
০৫ ডিসেম্বর ২০২২
Karnataka

ধর্ষণে অভিযুক্ত লিঙ্গায়েত ধর্মগুরুকে চার দিনের পুলিশি হেফাজতে পাঠানোর নির্দেশ দিল আদালত

শিবমূর্তির বিরুদ্ধে দুই নাবালিকাকে ধর্ষণ করার অভিযোগ ওঠে। কিছু দিন আগেই তাঁর বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়। কিন্তু পুলিশ তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নিতে গড়মসি করছে বলে অভিযোগ ওঠে।

আদালতে আনা হচ্ছে লিঙ্গায়েত ধর্মগুরু শিবমূর্তি মুরুগা শরনারুকে - ভিডিয়ো থেকে প্রাপ্ত ছবি।

আদালতে আনা হচ্ছে লিঙ্গায়েত ধর্মগুরু শিবমূর্তি মুরুগা শরনারুকে - ভিডিয়ো থেকে প্রাপ্ত ছবি।

নিজস্ব প্রতিবেদন
বেঙ্গালুরু শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২২ ২০:১০
Share: Save:

কর্নাটকে ধর্ষণের অভিযোগে ধৃত লিঙ্গায়েত ধর্মগুরু শিবমূর্তি মুরুগা শরনারুকে চার দিন পুলিশি হেফাজতে রাখার নির্দেশ দিল স্থানীয় আদালত। পুলিশ গ্রেফতার করার পর তাঁকে বেঙ্গালুরু থেকে কিছুটা দূরে চিত্রদুর্গের একটি হাসপাতালে রাখা হয়েছিল। সেখান থেকেই শুক্রবার বিকালে তাঁকে হুইলচেয়ারে করে আদালতে নিয়ে আসা হয়। শারীরিক কিছু অসুবিধা দেখা দেওয়ায় শুক্রবার সকালেই তাঁকে হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। আদালতকে না জানিয়েই এই অভিযুক্ত ধর্মগুরুকে পুলিশ হাসপাতালে ভর্তি করানোয় উষ্মা প্রকাশ করেছে আদালত।

Advertisement

শিবমূর্তি কর্নাটকের লিঙ্গায়েত সম্প্রদায়ের অন্যতম গুরুত্বপূর্ণ ধর্মস্থান মুরুগা মঠের অধ্যক্ষ। সেই রাজ্যে লিঙ্গায়েত সম্প্রদায় এমনিতেই রাজনৈতিক এবং সামাজিক ভাবে খুবই প্রভাবশালী। শিবমূর্তির বিরুদ্ধে দুই নাবালিকাকে ধর্ষণ করার অভিযোগ ওঠে। কিছু দিন আগেই তাঁর বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়। কিন্তু পুলিশ তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নিতে গড়মসি করছে বলে অভিযোগ ওঠে।

বৃহস্পতিবার চিত্রদুর্গ এবং পার্শ্ববর্তী অঞ্চলে এই লিঙ্গায়েত ধর্মগুরুকে গ্রেফতার করার দাবিতে বিক্ষোভ দেখান বিভিন্ন মানবাধিকার সংগঠনের প্রতিনিধিরা। বৃহস্পতিবার রাত ১০টা নাগাদ শিবমূর্তিকে গ্রেফতার করা হয়।

আদালত এই ধর্মগুরুকে পুলিশি হেফাজতে রাখার নির্দেশ দেওয়ার পর, তাঁর বিরুদ্ধে অভিযোগের তদন্তে আরও জিজ্ঞাসাবাদে সুবিধা হবে বলে জানানো হয়েছে পুলিশের তরফে। হেফাজতে থাকাকালীন তাঁর শারীরিক অবস্থার খেয়াল রাখা হবে বলে ভক্তদের আশ্বস্ত করেছে পুলিশ। শিবমূর্তির বিরুদ্ধে পকসো আইনে মামলা রুজু হয়েছে। অভিযোগকারিণী এক জন দলিত হওয়ায় দলিত জাতি এবং জনজাতি রক্ষা আইনেও এই ধর্মগুরুর বিরুদ্ধে মামলা রুজু হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.