Advertisement
০৮ ডিসেম্বর ২০২২
Karnataka

Karnataka Municipal Election 2021: কর্নাটকে পুরভোটে ধাক্কা খেল বিজেপি, সবচেয়ে বেশি আসনে জয়ী কংগ্রেস

৫৮টি পুরসভার ১,১৮৪টি আসনের মধ্যে কংগ্রেস প্রার্থীরা জিতেছেন ৫০১টিতে। বিজেপি ৪৩৩, জেডি(এস) ৪৫ এবং নির্দল ও অন্যেরা ২০৫টি আসনে জিতেছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২১ ১০:৪১
Share: Save:

কর্নাটকে পুরভোটে শাসক দল বিজেপি-কে টপকে গেল কংগ্রেস। সে রাজ্যের ২০ জেলার ৫৮টি পুরসভার মোট ১,১৮৪টি আসনের মধ্যে কংগ্রেস প্রার্থীরা জিতেছেন ৫০১টিতে। বিজেপি ৪৩৩, জেডি(এস) ৪৫ এবং নির্দল ও অন্যেরা ২০৫টি আসনে জিতেছে।

Advertisement

কংগ্রেস ৪২.০৬, বিজেপি ৩৬.৯ এবং জেডি(এস) ৩.৮ এবং নির্দল ও অন্যেরা ১৭.২২ শতাংশ ভোট পেয়েছে। কর্নাটক প্রদেশ কংগ্রেস সভাপতি ডি কে শিবকুমার এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিরোধী দলনেতা সিদ্দারামাইয়া পুরভোটে জয়ের জন্য কর্নাটকবাসীকে ধন্যবাদ জানিয়েছেন।

আসন ভিত্তিক জয়ের হিসেব থেকে দেখা যাচ্ছে, অন্তত ২৫টি পুরসভায় সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে কংগ্রেস। আরও কিছু পুরসভায় তারা একক বৃহত্তম দল। নির্দল এবং অন্য ছোট দলগুলির সমর্থন নিয়ে সেখানে কংগ্রেসের বোর্ড গড়ার সম্ভাবনা। তবে প্রাক্তন প্রধানমন্ত্রী এইচ ডি দেবগৌড়া এবং তাঁর ছেলে তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী কুমারস্বামীর দল জেডি(এস) ত্রিশঙ্কু পুরসভাগুলিতে বিজেপি-র সঙ্গে হাত মেলাতে পারে বলে ইঙ্গিত মিলেছে।

প্রসঙ্গত, চলতি বছরের গোড়ায় কর্নাটকে পঞ্চায়েত ভোটেও বিজেপি-কে পিছনে ফেলেছিল কংগ্রেস। তার পর বি এস ইয়েদুরাপ্পাকে সরিয়ে বাসবরাজ বোম্মাইকে মুখ্যমন্ত্রী পদে বসায় পদ্ম-শিবির। কিন্তু ভোটের ফলে সেই বদল ছাপ ফেলতে পারেনি। ২০২৩ সালে কর্নাটকে বিধানসভা ভোট হওয়ার কথা। তার আগে এই ফলে বিজেপি নেতৃত্বের চিন্তা বাড়বে বলেই মনে করা হচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.