Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Karnataka

Karnataka: Karnataka: টিপুর মসজিদে বিশ্ব হিন্দু পরিষদের অভিযান ঠেকাতে ১৪৪ ধারা, উত্তেজনা কর্নাটকে

বিশ্ব হিন্দু পরিষদ-সহ হিন্দুত্ববাদী সংগঠনগুলির দাবি, শ্রীরঙ্গপত্তনমে হনুমান ও গণপতির মন্দির ভেঙে মসজিদ নির্মাণ করেছিলেন টিপু সুলতান।

অশান্তি ঠেকাতে সক্রিয় কর্নাটক পুলিশ।

অশান্তি ঠেকাতে সক্রিয় কর্নাটক পুলিশ। ছবি: সংগৃহীত।

, সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ০৪ জুন ২০২২ ১৩:৫৩
Share: Save:

হিজাব বিতর্কের পরে এ বার টিপু সুলতানের মসজিদ ঘিরে অশান্তির আঁচ কর্নাটকে। বিশ্ব হিন্দু পরিষদের ‘শ্রীরঙ্গপত্তনম অভিযান’ ঘিরে নতুন করে আইনশৃঙ্খলার অবনতির আশঙ্কা দেখা দিয়েছে দক্ষিণ ভারতের ওই রাজ্যে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ১৪৪ ধারা জারি করতে হয়েছে সে রাজ্যের বিজেপি সরকারকে।

বিশ্ব হিন্দু পরিষদ-সহ হিন্দুত্ববাদী সংগঠনগুলির দাবি, শ্রীরঙ্গপত্তনমে হনুমান ও গণপতির মন্দির ভেঙে জামা মসজিদ নির্মাণ করেছিলেন টিপু সুলতান। সেখানে পূজাপাঠের জন্য শ্রীরঙ্গপত্তনম অভিযানের ডাক দেওয়া হয়েছে। এই পরিস্থিতিতে গোলমাল ঠেকাতে মান্ড্য জেলা প্রশাসন মদ বিক্রিতে নিষেধাজ্ঞা এবং ১৪৪ ধারা জারি করেছে বলে শনিবার জানান কর্নাটকের স্বরাষ্ট্রমন্ত্রী এ জ্ঞানেন্দ্র।

মান্ড্যর ডেপুটি কমিশনার এস অস্বতী বলেন, ‘‘মসজিদের নিরাপত্তার জন্য ৫০০ অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। মসজিদ চত্বর জুড়ে বসানো হয়েছে সিসিটিভি ক্যামেরা।’’ যদিও হিন্দুত্ববাদী সংগঠন শ্রীরাম সেনার প্রধান প্রমোদ মুতালিক বলেছেন, ‘‘মসজিদের তলায় গণপতির মন্দির এবং কূয়োর অস্তিত্ব রয়েছে। পুরাতাত্ত্বিক সমীক্ষা হলে প্রমাণিত হবে, জ্ঞানবাপীর মতো শ্রীরঙ্গপত্তনমেও মন্দির ভেঙে মসজিদ হয়েছিল।’’

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Karnataka Tipu Sultan Srirangapatna vhp
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE