Advertisement
২০ এপ্রিল ২০২৪
Anti-rape Shoe

ধর্ষণরোধী জুতো বানাল কর্নাটকের দশম শ্রেণির ছাত্রী, কী ভাবে কাজ করে এই জুতো

বিজয়লক্ষ্মী বিরাদর নামে ওই ছাত্রী কর্নাটকের কালবুর্গির একটি স্কুলে পড়ে। তাঁর দাবি, এই জুতো ধর্ষণকারীদের হাত থেকে বাঁচাতে সাহায্য করবে মেয়েদের। কী ভাবে কাজ করবে এই জুতো?

কী ভাবে ধর্ষণরোধী জুতো কাজ করবে, ছাত্রী বিজয়লক্ষ্মী নিজেই তা জানিয়েছে। ছবি: সংগৃহীত।

কী ভাবে ধর্ষণরোধী জুতো কাজ করবে, ছাত্রী বিজয়লক্ষ্মী নিজেই তা জানিয়েছে। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২২ ১৮:০৫
Share: Save:

ধর্ষণ রুখতে পারে এমন জুতো বানিয়ে তাক লাগিয়ে দিলেন কর্নাটকের দশম শ্রেণির ছাত্রী। বিজয়লক্ষ্মী বিরাদর নামে ওই ছাত্রী কর্নাটকের কালবুর্গির একটি স্কুলে পড়ে। তাঁর দাবি, এই জুতো ধর্ষণকারীদের হাত থেকে বাঁচাতে সাহায্য করবে মেয়েদের।

কী ভাবে কাজ করবে এই জুতো?

বিজয়লক্ষ্মী জানিয়েছে, কোনও ব্যক্তি যদি কোনও মেয়েকে যৌন হেনস্থা করার চেষ্টা করেন, তার হাত থেকে বাঁচতে ওই জুতো দিয়ে হামলাকারীকে লাথি মারলে তাতে সৃষ্ট বিদ্যুতের ঝটকা লাগবে তাঁর। জুতোয় লাগানো ব্যাটারি থেকে সেই বিদ্যুৎ সৃষ্টি হবে। যিনি জুতো পরে থাকবেন, এ ক্ষেত্রে তার কোনও ক্ষতি হবে না, বরং হামলাকারীকে বিদ্যুতের ঝটকা দেবে এই জুতো। তাতে হামলাকারীর বিরুদ্ধে রুখে দাঁড়ানো অনেক সহজ হবে বলেই দাবি বিজয়লক্ষ্মীর।

বিদ্যুতের ঝটকা দেওয়া ছাড়াও, এই জুতোতে থাকছে জিপিএস ব্যবস্থা। কোনও মেয়ে বিপদে পড়লে সেই জিপিএস থেকে তার বাবা-মায়ের কাছে বার্তা যাবে। মেয়েটি কোথায় রয়েছে সেই বর্তমান অবস্থানও জানিয়ে দেবে এই জুতো।

এক শিক্ষক জানিয়েছেন, সপ্তম শ্রেণিতে পড়ার সময় এই জুতো নিয়ে কাজ করা শুরু করে বি বিজয়লক্ষ্মী। এই কাজের জন্য বেশ কিছু পুরস্কারও পেয়েছে সে। তাঁর এই প্রকল্পের জন্য সম্প্রতি গোয়ায় ইন্টারন্যাশনাল ইনভেনশন অ্যান্ড ইনোভেশন এক্সপো পুরস্কার পেয়েছে বিজয়লক্ষ্মী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Anti-rape Shoe Student Karnataka
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE