Advertisement
০৫ মে ২০২৪
Karnataka News

‘পাকিস্তানে চলে যাও’, ছাত্রকে বলে রোষের মুখে শিক্ষিকা, বদলে গেল কর্মক্ষেত্র

ক্লাসের এক ভিন্‌ধর্মী ছাত্রের সঙ্গে বচসায় জড়িয়ে পড়েছিলেন ওই শিক্ষিকা। তাঁদের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময় হয়। ওই সময়েই তিনি ছাত্রটিকে পাকিস্তানে চলে যেতে বলেন বলে অভিযোগ।

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
বেঙ্গালুরু শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৩ ১৩:৫৩
Share: Save:

ভিন্‌ধর্মী ছাত্রকে পাকিস্তানে যেতে বলে রোষের মুখে পড়লেন শিক্ষিকা। তাঁর বিরুদ্ধে লিখিত অভিযোগ জমা পড়ার পর ওই শিক্ষিকার বদলি হয়ে গিয়েছে। তদন্তও করছে পুলিশ।

কর্নাটকের শিবমোগ্গা জেলার ঘটনা। অভিযুক্ত শিক্ষিকার নাম মঞ্জুলা দেবী। তিনি রাজ্যেরই একটি সরকারি স্কুলে দীর্ঘ ন’বছর ধরে কন্নড় ভাষা পড়িয়েছেন। তবে এই বিতর্কে জড়ানোর পর শিক্ষিকাকে অন্য স্কুলে বদলি করে দিয়েছে সে রাজ্যের শিক্ষা দফতর।

অভিযোগ, ক্লাসে এক ভিন্‌ধর্মী ছাত্রের সঙ্গে বচসায় জড়িয়ে পড়েছিলেন ওই শিক্ষিকা। তাঁদের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময় হয়। ওই সময়েই শিক্ষিকা ছাত্রটিকে প্রতিবেশী দেশ পাকিস্তানে চলে যেতে বলেন বলে অভিযোগ।

একই সম্প্রদায়ের কয়েক জন ছাত্র মিলে শিক্ষিকার বিরুদ্ধে থানায় লিখিত অভিযোগ দায়ের করেন। তার পরেই ঘটনাটি প্রকাশ্যে আসে। কর্নাটকের ওই এলাকার ব্লক শিক্ষা আধিকারিক পি নাগরাজ জানিয়েছেন, ছাত্রদের অভিযোগের ভিত্তিতে শিক্ষিকার বিরুদ্ধে পদক্ষেপ করা হয়েছে। তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগের কোনও স্পষ্ট প্রমাণ এখনও পাওয়া যায়নি। পুলিশ তদন্ত করে দেখছে।

অনুরূপ ঘটনার সাক্ষী দিল্লিও। কিছু দিন আগে রাজধানীর একটি সরকারি স্কুলের চার জন ছাত্র অভিযোগ করে, তাদের শিক্ষিকা ক্লাসে তাদের প্রশ্ন করেছিলেন, ‘‘কেন তাঁদের পরিবার দেশভাগের সময় পাকিস্তানে চলে যায়নি?’’ এই অভিযোগের ভিত্তিতে অভিযুক্ত শিক্ষিকার বিরুদ্ধে মামলা রুজু করে দিল্লি পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Teacher Karnataka Pakistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE