Advertisement
০১ মে ২০২৪
Aditya L1 Update

ইসরোয় ‘সান-ডে’! সূর্যের পথে কক্ষপথ বদলে ফেলল আদিত্য-এল১, গতিও বাড়ল সৌরযানের

রবিবার বেলা পৌনে ১২টা নাগাদ আদিত্য-এল১-এর কক্ষপথ প্রথম বার পরিবর্তন করানো হয়েছে। টুইট করে সে কথা জানিয়েছে ইসরো। এর পর কক্ষপথ পরিবর্তন হবে আগামী ৫ সেপ্টেম্বর।

Aditya L1 first orbit raised on Sunday successfully.

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
বেঙ্গালুরু শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৩ ১৩:১২
Share: Save:

সূর্যের দিকে পাড়ি দিয়েছে ইসরোর সৌরযান আদিত্য-এল১। শনিবার অন্ধ্রপ্রদেশের সতীশ ধওয়ান স্পেস সেন্টার থেকে আদিত্য-এল১-এর সফল উৎক্ষেপণ হয়েছে। রবিবার ইসরোর জন্য আবার ‘সান-ডে’। কারণ, রবিবারই প্রথম বার সৌরযানের কক্ষপথ পরিবর্তন করে ফেলেছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা।

রবিবার বেলা পৌনে ১২টা নাগাদ আদিত্য-এল১-এর কক্ষপথ প্রথম বার পরিবর্তন করানো হয়েছে। টুইট করে সে কথা জানিয়েছে ইসরো। তাদের টুইট অনুযায়ী, ‘‘কৃত্রিম উপগ্রহটি স্বাভাবিক ভাবে কাজ করছে, কোথাও কোনও সমস্যা নেই। বেঙ্গালুরু থেকে আদিত্য-এল১-এর কক্ষপথ সফল ভাবে পরিবর্তিত হয়েছে। পৃথিবীর টান কাটাতে এখনও ২২,৪৫৯ কিলোমিটার পাড়ি দিতে হবে মহাকাশযানটিকে। সৌরযানের কক্ষপথ দ্বিতীয় বার বদলাবে আগামী ৫ সেপ্টেম্বর বিকেল ৩টে নাগাদ।

সূর্যের কাছাকাছি পৌঁছনোর আগে পৃথিবীর মাধ্যাকর্ষণের অধীনে সৌরযানের এমন পাঁচটি কক্ষপথ পরিবর্তন করা হবে। প্রতি ধাপেই আদিত্য-এল১-এর গতি একটু একটু করে বৃদ্ধি পাবে। পাঁচ ধাপে কক্ষপথ পরিবর্তনের পর পৃথিবীর মাধ্যাকর্ষণ ছেড়ে বেরিয়ে যাবে আদিত্য-এল১। এতে সময় লাগবে ১৫ থেকে ১৬ দিন।

তার পরে আরও ১১০ দিন লাগবে সৌরযানটিকে সূর্যের কাছাকাছি কাঙ্ক্ষিত কক্ষপথ বা ল্যাগরেঞ্জ পয়েন্টে পৌঁছে দিতে। ওই অংশে পৌঁছে সূর্যকে পর্যবেক্ষণ করবে আদিত্য-এল১। এটি ভারতের প্রথম সূর্য অভিযান।

দিন দশেক আগেই চাঁদে মহাকাশযান পাঠিয়েছে ইসরো। চাঁদের দক্ষিণ মেরুতে নেমে অনুসন্ধান চালিয়েছে চন্দ্রযান-৩-এর রোভার প্রজ্ঞান। চাঁদের পর এ বার সূর্যে সাফল্য পেতে মরিয়া ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Aditya L1 Sun Mission ISRO Aditya L1 Update
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE