Advertisement
০২ মে ২০২৪
Uniform Civil Code

‘অভিন্ন দেওয়ানি বিধি নিয়ে বিতর্কে জড়াবেন না’, মুসলিমদের ফতোয়া জামা মসজিদের শাহি ইমামের

তাৎপর্যপূর্ণ ভাবে মুসলিম পার্সোনাল ল’বোর্ড ইতিমধ্যেই প্রকাশ্যে অভিন্ন দেওয়ানি বিধির বিরোধিতা করেছে। এ বিষয়ে তারা সুপ্রিম কোর্টেরও দ্বারস্থ হতে পারে বলে সূত্রের খবর।

Keep mum on Uniform Civil Code row, Fatwa by Shahi Imam of Delhi’s Jama Masjid to Muslim groups

অভিন্ন দেওয়ানি বিধি নিয়ে বিতর্ক চায় না জামা মসজিদ। গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ জুলাই ২০২৩ ১৮:৪২
Share: Save:

লোকসভা নির্বাচনের আগে দেশে অভিন্ন দেওয়ানি বিধি চালুর জন্য নতুন করে তৎপরতা শুরু করেছে নরেন্দ্র মোদী সরকার। সেই সঙ্গে চড়ছে বিতর্কের পারদ। এই পরিস্থিতিতে শনিবার দিল্লির জামা মসজিদের শাহি ইমাম সৈয়দ আহমেদ বুখারি দেশের মুসলিম সম্প্রদায়ের কাছে অভিন্ন দেওয়ানি বিধি বিতর্কে নীরব থাকার ‘ফতোয়া’ দিয়েছেন।

ইদের সময় বিদেশ সফরে থাকাকালীন শাহি ইমাম ওই ফতোয়া দিয়েছেন বলে সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে। মুসলিম সংগঠনগুলিকে এ সংক্রান্ত কোনও বিতর্কে না জড়ানোরও পরামর্শ দিয়েছেন তিনি। তাৎপর্যপূর্ণ ভাবে মুসলিম পার্সোনাল ল’বোর্ড ইতিমধ্যেই প্রকাশ্যে অভিন্ন দেওয়ানি বিধির বিরোধিতা করেছে। মঙ্গলবার গভীর রাতে বোর্ডের ভার্চুয়াল বৈঠকে সুপ্রিম কোর্টে এ বিষয়ে আবেদন জানানোর জন্য আইনি দিকগুলিও খতিয়ে দেখা হয়।

প্রসঙ্গত, গত ১৪ জুন কেন্দ্র-নিযুক্ত ২২তম আইন কমিশনের তরফে অভিন্ন দেওয়ানি বিধি চালুর বিষয়ে বিভিন্ন ধর্মীয় সংগঠন এবং আমজনতার মতামত জানতে চাওয়া হয়েছিল। এর পর ভোপালে বিজেপির কর্মসূচিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অভিন্ন দেওয়ানি বিধি চালুর পক্ষে সরব হন। এই পরিস্থিতিতে সংসদের আসন্ন বাদল অধিবেশনেই নরেন্দ্র মোদী সরকার দেশে অভিন্ন দেওয়ানি বিধি চালুর জন্য বিল আনতে পারে বলে জল্পনা শুরু হয়।

চলতি সপ্তাহে সেই সম্ভাবনা উস্কে সংশ্লিষ্ট সংসদীয় কমিটির তরফে এ বিষয়ে কেন্দ্রীয় আইন কমিশন এবং আইন মন্ত্রকের মত জানতে চাওয়া হয়েছে। আগামী ৩ জুলাই প্রতিনিধি পাঠিয়ে এ বিষয়ে মত জানানোর জন্য নোটিস পাঠানো হয়েছে আইন কমিশন এবং আইন মন্ত্রককে। দিল্লির বিজেপি নেতা কপিল মিশ্র শুক্রবার টুইটারে লেখেন, ‘‘৫ অগস্ট কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার হয়েছিল। ৫ অগস্ট রামমন্দিরের শিলান্যাস হয়েছিল। আর আগামী ৫ অগস্ট অভিন্ন দেওয়ানি বিধি আসতে চলেছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Uniform Civil Code UCC Jama Masjid Fatwa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE