×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ জুন ২০২১ ই-পেপার

৮ থেকে ১৬ মে পর্যন্ত সম্পূর্ণ লকডাউন কেরলে, ঘোষণা মুখ্যমন্ত্রী বিজয়নের

সংবাদ সংস্থা
তিরুঅনন্তপুরম ০৬ মে ২০২১ ১২:০২
গত বছর লকডাউনে শুনশান কেরলের রাস্তা।

গত বছর লকডাউনে শুনশান কেরলের রাস্তা।
ফাইল ছবি।

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউকে রুখতে সম্পূর্ণ লকডাউন ঘোষণা করা হল কেরলে। বৃহস্পতিবার কেরল সরকারের তরফে করা হয়েছে এই ঘোষণা। ৮মে শনিবার সকাল ৬টা থেকে শুরু হবে এই লকডাউন। চলবে ১৬ মে পর্যন্ত। এর আগে অফিসে হাজিরা কমানো, অবাঞ্ছিত ঘোরাফেরায় নিষেধাজ্ঞা জারি হয়েছিল সে রাজ্যে। কিন্তু তাতে কাজ না হওয়ায় সম্পূর্ণ লকডাউন জারি হল কেরলে।

করোনা দ্বিতীয় ঢেউয়ে মহারাষ্ট্র এবং কর্নাটকের পরই সবচেয়ে খারাপ অবস্থা হয়েছে কেরলে। দৈনিক সংক্রমণ গত এক মাস ধরেই বাড়ছে সেখানে। গত কয়েক দিনে তা পৌঁছে গিয়েছে ৪০ হাজারে। গত ২৪ ঘণ্টায় কেরলে আক্রান্ত হয়েছেন ৪১ হাজার ৯৫৩ জন। সে রাজ্যে সক্রিয় রোগীর সংখ্যাও ৩ লক্ষ ৭৬ হাজারের বেশি। এই কোভিডের এই সংক্রমণ শৃঙ্খল ভাঙতেই লকডাউন ঘোষণা করা হল বলে জানানো হয়েছে কেরল সরকারের তরফে।

কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন জানিয়েছিলেন, সক্রিয় রোগী বৃদ্ধির জেরে অক্সিজেনের চাহিদা দ্বিগুণেরও বেশি বেড়েছে সে রাজ্যে। এ জন্য সাহায্য চেয়ে প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রীকে চিঠিও দিয়েছিলেন কেরলের মুখ্যমন্ত্রী। কিন্তু সংক্রমণের পরিস্থিতি লাগামছাড়া হতেই স্বাস্থ্য বিশেষজ্ঞ এবং পুলিশ প্রশাসনের সঙ্গে আলোচনায় বসেন মুখ্যমন্ত্রীর দফতরের আধিকারিকরা। তার পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

Advertisement

Advertisement