Advertisement
০৩ মে ২০২৪
Pinarai Bijayan

চিনের প্রেসিডেন্টকে ‘বিপ্লবী অভিনন্দন’ কেরলের মুখ্যমন্ত্রীর, লজ্জাজনক বলল গেরুয়া শিবির

চিনের প্রেসিডেন্ট হিসাবে পুনর্নির্বাচিত হয়েছেন শি। চিনের পার্লামেন্টে তাঁকে তৃতীয় বারের জন্য প্রেসিডেন্টের পদে বসানো হয়েছে। তা নিয়েই শি-কে অভিনন্দন জানাতে দেখা যায় বিজয়নকে।

Kerala Chief Minister Pinarayi Vijayan shamed armed forces by greeting Chinese president Xi Jinping, said state BJP.

শি জিনপিংকে ‘বিপ্লবী অভিনন্দন’ জানিয়ে সমালোচনার মুখে কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। ছবি: পিটিআই ।

সংবাদ সংস্থা
কোচি শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৩ ০৯:৩০
Share: Save:

চিনের প্রেসিজেন্ট শি জিনপিংকে ‘বিপ্লবী অভিনন্দন’ জানানোর জন্য বিজেপির সমালোচনার মুখে কেরলের মুখ্যমন্ত্রী তথা বাম নেতা পিনারাই বিজয়ন। চিনের প্রেসিডেন্টকে অভিনন্দন জানানো সংক্রান্ত বিজয়নের মন্তব্য দেশের সশস্ত্রবাহিনীর জন্য লজ্জাজনক বলেও দাবি গেরুয়া শিবিরের।

শুক্রবার চিনের প্রেসিডেন্ট হিসাবে পুনর্নির্বাচিত হয়েছেন শি। চিনের পার্লামেন্ট সর্বসম্মতিক্রমে তাঁকে তৃতীয় বারের জন্য প্রেসিডেন্টের পদে বসিয়েছে। মেয়াদ বেড়েছে‌ আরও পাঁচ বছর। তা নিয়েই এক টুইটবার্তায় শি-কে অভিনন্দন জানাতে দেখা যায় বিজয়নকে। আর তার পর থেকেই বিজয়ন গেরুয়া শিবিরের রোষের মুখে।

সোমবার কেরল বিজেপির মুখপাত্র পি কে কৃষ্ণদাস চিনা প্রেসিডেন্টের প্রশংসা করার জন্য সে রাজ্যের মুখ্যমন্ত্রীর সমালোচনা করেছেন। তিনি বলেন, “কেরলের মুখ্যমন্ত্রী কোচির ব্রহ্মপুরম বর্জ্য শোধনাগারে আগুন লাগার ঘটনা নিয়ে কথা বলেননি। তিনি গলওয়ানের কথাও ভুলে গিয়েছেন, যেখানে চিনা সেনার হাতে ২০ ভারতীয় জওয়ান নিহত হয়েছিলেন। বিজয়নের মন্তব্য সশস্ত্রবাহিনীর জন্য অবমাননাকর। ওঁকে অবশ্যই নিহত জওয়ানদের পরিবারের কাছে ক্ষমা চাইতে হবে। বিজেপি এই ঘটনার তীব্র নিন্দা করছে।”

প্রসঙ্গত, শি তৃতীয় বারের জন্য সরকার গঠনের পর একটি টুইটে বিজয়ন লেখেন, ‘‘প্রেসিডেন্ট জিনপিংকে গণপ্রজাতন্ত্রী চিনের প্রেসিডেন্ট হিসাবে পুনর্নির্বাচিত হওয়ার জন্য বিপ্লবী অভিনন্দন জানাই। এটা সত্যিই প্রশংসনীয়। চিন বিশ্ব রাজনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাদের কণ্ঠ অনেক মজবুত। চিন যাতে আরও সমৃদ্ধি অর্জন করতে পারে তার জন্য শুভকামনা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pinarai Bijayan BJP Kerala Xi Jinping
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE