Advertisement
২২ জুলাই ২০২৪
Pinarayi Vijayan

দুর্নীতিকাণ্ডে কেরলের বাম মুখ্যমন্ত্রী বিজয়নের জবাব চাইল হাই কোর্ট, নোটিস পাঠাতে হবে কন্যা বীণাকেও

বিজয়ন-কন্যা বীণার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে নিম্ন আদালতে গিয়েছিলেন কংগ্রেস বিধায়ক ম্যাথিউ কুঝালানদান। তা খারিজ হয়ে গিয়েছিল। তবে হাই কোর্ট জবাব তলব করল।

Kerala High Court Seeks Pinarayi Vijayan and his daughtr’s Reply In Corruption Case

(বাঁ দিকে) পিনারাই বিজয়ন। টি বীণা (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২৪ ১৬:০৫
Share: Save:

দুর্নীতি মামলায় কেরলের বাম সরকারের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন এবং তাঁর কন্যা টি বীণার জবাব তলব করল কেরল হাই কোর্ট। মঙ্গলবার কেরলের আইন বিভাগের মহা নির্দশকের উদ্দেশে আদালত বলেছে, বিজয়ন এবং তাঁর কন্যাকে নোটিস পাঠাতে হবে। আগামী ২ জুলাই পর্যন্ত এই মামলার শুনানি মুলতবি থাকবে বলে জানিয়েছে আদালত। এই সময়ের মধ্যেই জবাব তলব করা হয়েছে মুখ্যমন্ত্রী এবং তাঁর কন্যার।

বীণার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে নিম্ন আদালতে গিয়েছিলেন কংগ্রেস বিধায়ক ম্যাথিউ কুঝালানদান। তাঁর আর্জি ছিল, আদালতের নজরদারিতে বীণার তথ্যপ্রযুক্তি সংস্থার বিরুদ্ধে তদন্ত হোক। নিম্ন আদালত সেই আর্জি খারিজ করে দিয়েছিল। তার পর কংগ্রেস নেতা মামলা করেন হাই কোর্টে। উল্লেখ্য, বিজয়নের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে কোচির এক ব্যক্তি মামলা করেছিলেন। যদিও কয়েক মাস আগে তাঁর মৃত্যু হয়েছে। বর্তমানে ম্যাথিউয়ের দায়ের করা অভিযোগের ভিত্তিতেই আদালতে বিজয়নের বিরুদ্ধে মামলাটি উত্থাপিত হয়।

অভিযোগ, সরকারি ক্ষমতাকে ব্যবহার করে মুখ্যমন্ত্রী তাঁর মেয়ের সংস্থাকে কোচি মিনারেলস-সহ বিভিন্ন সংস্থার বরাত পাইয়ে দিয়েছিলেন। কংগ্রেস বিধায়কের পাশে দাঁড়িয়েছে গোটা পরিষদীয় দল। কেরলের বিরোধী দলনেতা ভিডি সাথিসান বলেছেন, ‘‘বিধায়ক যে মামলা করেছেন, তাতে আমাদের পূর্ণ সমর্থন রয়েছে। সিপিএম সরকার যে দুর্নীতির ঘুঘুর বাসা তৈরি করেছে, তা ভাঙতে হবে।’’

এর আগে বীণার সংস্থা এক্সালজিকের বিরুদ্ধে ইডি, এলএফআইও, আয়কর বিভাগও তদন্ত শুরু করেছিল। গত ডিসেম্বরের পর বিষয়টি নিয়ে আর তেমন নাড়াচাড়াও হয়নি। মঙ্গলবার হাই কোর্টের রায়ে তা নতুন গতি পেল বলেই মনে করছেন অনেকে। রাজনৈতিক মহলের অনেকের মতে, আদালতের এই রায় সিপিএম তথা সামগ্রিক ভাবে কেরলের বাম সরকারকে অস্বস্তিতেই ফেলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pinarayi Vijayan Kerala High Court Corruption Case
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE