Advertisement
১৪ জুলাই ২০২৪
NEET

‘০.০০১ শতাংশ গাফিলতি থাকলেও তা দেখা উচিত’, নিট নিয়ে এনটিএ, কেন্দ্রকে নোটিস দিল সুপ্রিম কোর্ট

মঙ্গলবার মামলার শুনানিতে নিট-এ অনিয়মের অভিযোগ নিয়ে সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, “যদি ০.০০১ শতাংশ গাফিলতিও কারও কোনও অংশে হয়ে থাকে, তবে তা সবিস্তারে দেখা উচিত।”

সুপ্রিম কোর্ট।

সুপ্রিম কোর্ট। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২৪ ১৪:৪১
Share: Save:

ডাক্তারির সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা নিট-এ অনিয়মের অভিযোগ নিয়ে কেন্দ্রীয় সরকার এবং জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থা (এনটিএ)-র কাছে জবাব তলব করে ফের নোটিস দিল সুপ্রিম কোর্ট। নিট-এ অনিয়ম নিয়ে একাধিক মামলা দায়ের হয়েছে শীর্ষ আদালতে। পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস এবং একাধিক অনিয়মের অভিযোগ তুলে একটি মামলা দায়ের হয় আদালতে। মঙ্গলবার তারই শুনানি ছিল সুপ্রিম কোর্টে।

মামলার শুনানিতে নিট-এ অনিয়মের অভিযোগ নিয়ে সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, “যদি ০.০০১ শতাংশ গাফিলতিও কারও কোনও অংশে হয়ে থাকে, তবে তা সবিস্তারে দেখা উচিত।” বিচারপতি বিক্রম নাথের বেঞ্চ জানায়, পড়ুয়াদের পরিশ্রমের দিকটি অস্বীকার করা যায় না। সংবাদ সংস্থা এএনআই-এর প্রতিবেদন অনুযায়ী সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, “ছোটরা পরীক্ষার জন্য প্রস্তুতি নিয়েছিল। আমরা তাদের পরিশ্রমকে অস্বীকার করতে পারি না।” বিচারপতি নাথ এনটিএ-র কৌঁসুলির উদ্দেশে বলেন, “আশা রাখি সময়ে উপযুক্ত পদক্ষেপ করা হবে।”

নিট-এ প্রশ্নফাঁস এবং ঢালাও নম্বর দেওয়ার অভিযোগ উঠেছে। একসঙ্গে ৬৭ জনের প্রথম স্থান পাওয়া ওই ঢালাও নম্বর দানের ফল বলেই মনে করছেন অনেকে। এই নিয়ে দেশের বিভিন্ন প্রান্তে বিক্ষোভ দেখাতে থাকেন পরীক্ষার্থীদের একাংশ। সরব হয় বিরোধী দলগুলিও। চলতি বিতর্কের মধ্যে সম্প্রতি কেন্দ্র সুপ্রিম কোর্টে জানিয়েছে, নিট-এ যে ১৫৬৩ জন পরীক্ষার্থী গ্রেস নম্বর বা বাড়তি নম্বর পেয়েছিলেন, তাঁদের ওই অতিরিক্ত নম্বর বাতিল করা হচ্ছে। কেন্দ্র আরও জানিয়েছে, ওই পরীক্ষার্থীরা চাইলে আবার পরীক্ষা দিতে পারবেন। আগামী ২৩ জুন সেই পরীক্ষা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NEET Supreme Court Centre
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE