Advertisement
০৫ ফেব্রুয়ারি ২০২৩
Coconut

৪০ সেকেন্ডে নারকেল ছাড়াতে পারে, অদ্ভুত যন্ত্র বানিয়ে ২৫ লক্ষ পেলেন কেরলের সঞ্জয়

কেরলের সঞ্জয় এবং তাঁর তৈরি করা সেই যন্ত্র। ছবি: সংগৃহীত।

কেরলের সঞ্জয় এবং তাঁর তৈরি করা সেই যন্ত্র। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা 
ত্রিশূর শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২১ ১৫:০৫
Share: Save:

একটা ভ্যানের মধ্যে নারকেল নিয়ে যাচ্ছিলেন এক বিক্রেতা। সেগুলো ছাড়িয়ে বিক্রি করতে অনেক কসরত করতে হচ্ছিল তাঁকে। কী ভাবে এত কসরত ছাড়া এবং সহজে অনেক বেশি নারকেলের খোলা ছাড়়ানো যায় তা নিয়েই ভাবনাচিন্তা শুরু করেছিলেন কেরলের ত্রিশূরের বাসিন্দা কে সি সুজয়। তার পর থেকেই নতুন কিছু উদ্ভাবনের পিছনে লেগেছিলেন ১০ বছর ধরে। শেষমেশ এমন একটি যন্ত্র বানালেন তিনি যা ৪০ সেকেন্ডে একটা নারকেল ছাড়াতে পারে।

Advertisement

এই আবিষ্কারই সঞ্জয়কে এনে দিয়েছে ২৫ লক্ষ টাকার পুরস্কার। ‘টুল অ্যান্ড ডাই মেকিং’ কোর্স শেষ করে তিনি কেরল ছাড়েন। বেশ কিছু দিন বাইরে থাকার পর ফিরে এসে নতুন ব্যবসা শুরু করেন। কেরলে নারকেলের উৎপাদন যেমন প্রচুর, তেমন বিক্রিও। রাস্তাঘাটে নারকেল বিক্রেতাদের হামেশাই চোখে পড়ে। ধারালো অস্ত্র দিয়ে নারকেল ছাড়িয়ে গ্রাহকদের বিক্রি করেন তাঁরা।

সুজয় জানান, ব্যবসা করার কথা ভাবতেই প্রথমে তাঁর মাথায় আসে নারকেল ছাড়ানোর এমন একটি যন্ত্র আবিষ্কার করবেন যাতে তাঁর ব্যবসাও হবে এবং পাশাপাশি নারকেল বিক্রেতাদের খাটুনিও কমবে। তখনই নেমে পড়লেন নতুন যন্ত্র আবিষ্কারের কাজে। টানা ১০ বছর ধরে গবেষণার পর বানিয়ে ফেলেন এমন একটি যন্ত্র যা ৪০ সেকেন্ডে গোটা নারকেল (কাঁচা) ছাড়িয়ে ফেলতে পারে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.