Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Kerala Medical College

অপারেশন থিয়েটারে হিজাবের বিকল্প পোশাক পরতে চেয়ে অধ্যক্ষকে চিঠি সাত মেডিক্যাল ছাত্রীর

মেডিক্যাল কলেজের অধ্যক্ষকে লেখা চিঠিতে সাত মেডিক্যাল ছাত্রী জানিয়েছেন, ধর্মীয় কারণে তাঁদের মাথা ঢেকে রাখা বাধ্যতামূলক। তাই অপারেশন থিয়েটারেও তাঁদের সেই সুযোগ দেওয়া হোক।

Kerala medical students seek Hijab alternative in operation theatres

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
তিরুঅনন্তপুরম শেষ আপডেট: ২৮ জুন ২০২৩ ১৭:৩১
Share: Save:

অপারেশন থিয়েটারে হিজাবের বিকল্প পোশাক পরতে দেওয়ার জন্য আর্জি জানালেন কেরলের সাত মেডিক্যাল ছাত্রী। কেরলের তিরুঅনন্তপুরম সরকারি মেডিক্যাল কলেজের অধ্যক্ষকে লেখা একটি চিঠিতে ওই সাত মেডিক্যাল ছাত্রী জানিয়েছেন, ধর্মীয় কারণে তাঁদের মাথা ঢেকে রাখা বাধ্যতামূলক। তাই অপারেশন থিয়েটারেও তাঁদের সেই সুযোগ দেওয়া হোক।

অপারেশন থিয়েটারে ঢুকতে গেলে নির্দিষ্ট পোশাকবিধি মেনে চলতে হয়। সেখানে হিজাবের মতো কোনও পোশাক পরে ঢোকার ক্ষেত্রে নিষেধাজ্ঞা রয়েছে। তাই বিকল্প উপায় হিসাবে ‘সার্জিক্যাল হুডস’-এর মতো মাথা ঢাকা পোশাক পরে অপারেশন থিয়েটারে ঢোকার অনুমতি চেয়েছেন ওই সাত ছাত্রী। এর পাশাপাশি, লম্বা হাতা জ্যাকেট পরেও অপারেশন থিয়েটার ঢোকার অনুমতি চেয়েছেন তাঁরা। হাসপাতালের পোশাকবিধি মানতে হলে তাঁদের ধর্মীয় বিশ্বাসের সঙ্গে আপস করতে হবে বলে অধ্যক্ষকে পাঠানো চিঠিতে জানিয়েছেন ওই সাত পড়ুয়া।

চিঠি প্রসঙ্গে মেডিক্যাল কলেজের অধ্যক্ষ জানিয়েছেন, তিনি বিষয়টি খতিয়ে দেখছেন। একটি সংবাদ সংস্থাকে তিনি বলেন, “চিকিৎসক এবং সংক্রমণ প্রতিরোধ বাহিনীর সদস্যদের সঙ্গে কথা বলে পড়ুয়াদের পোশাক-প্রস্তাবের বিষয়টি চূড়ান্ত করা হবে। উল্লেখ্য যে, এর আগে হিজাব বিতর্কে রাজনৈতিক উত্তাপ ছড়িয়েছিল কেরলের পড়শি রাজ্য কর্নাটকে। সে রাজ্যের বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠান হিজাব পরে স্কুলে ঢোকায় নিষেধাজ্ঞা জারি করেছিল। বিষয়টি গড়িয়েছিল আদালত পর্যন্ত। এ ক্ষেত্রে অবশ্য মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ জানিয়েছেন, বিতর্কের কোনও অবকাশ নেই। পড়ুয়াদের আর্জির বিষয়টি আন্তরিকতার সঙ্গেই বিবেচনা করে দেখা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kerala medical college Hijab Operation Theatre
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE