Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Lakhimpur Kheri

Lakhimpur Kheri: কত জন গ্রেফতার হয়েছে? ২৪ ঘণ্টার মধ্যে লখিমপুর কাণ্ডের রিপোর্ট তলব সুপ্রিম কোর্টের

গত ৩ অক্টোবর উত্তরপ্রদেশের লখিমপুর খেরিতে কৃষকদের শান্তিপূর্ণ আন্দোলন চলাকালীন গাড়ির চাকায় পিষ্ট হয়ে ৪ জন কৃষক-সহ মোট ৮ জনের মৃত্যু হয়।

ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২১ ১২:২১
Share: Save:

লখিমপুর খেরি হিংসার ঘটনার স্বতঃপ্রণোদিত মামলার শুনানি চলবে শুক্রবারও। বুধবার সন্ধ্যায় এই বিষয়ে প্রধান বিচারপতি এনভি রমনার এজলাসে স্বতঃপ্রণোদিত মামলা নথিভুক্ত হয়। সেই মামলারই শুনানি শুরু হয় প্রধান বিচারপতি এনভি রমনা, বিচারপতি সূর্যকান্ত এবং বিচারপতি হিমা কোহলীর বেঞ্চে। আদালত উত্তরপ্রদেশ সরকারের কাছে জানতে চায়, লখিমপুর খেরি হিংসার ঘটনায় কত জনকে গ্রেফতার করা হয়েছে? এ বিষয়ে ২৪ ঘণ্টার মধ্যে স্টেটাস রিপোর্টও তলব করেছে প্রধান বিচারপতির বেঞ্চ। শুক্রবার ফের মামলার শুনানি।

এ দিন শুনানির শুরুতেই প্রধান বিচারপতি বলেন, ‘‘গত মঙ্গলবার দু’জন আইনজীবী এই বিষয়ে আদালতকে চিঠি দিয়েছিলেন। আমি সেই চিঠি রেজিস্ট্রিতে পাঠাই। কিন্তু ভুল বোঝাবুঝির কারণে মামলাটি জনস্বার্থ হিসেবে নথিভুক্ত না হয়ে স্বতঃপ্রণোদিত মামলা হিসেবে নথিভুক্ত হয়।’’

গত ৩ অক্টোবর উত্তরপ্রদেশের লখিমপুর খেরিতে কৃষকদের শান্তিপূর্ণ আন্দোলন চলাকালীন একটি গাড়ির চাকায় পিষ্ট হয়ে ৪ জন কৃষকের মৃত্যু হয়। গোলমালে আরও ৪ জন-সহ মোট ৮ জনের মৃত্যুর ঘটনা ঘটে। ঘটনায় নাম জড়িয়ে যায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্র টেনি এবং তাঁর ছেলের। উত্তরপ্রদেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে বড়সড় প্রশ্ন উঠে যায়। এই প্রেক্ষিতেই সুপ্রিম কোর্ট স্বতঃপ্রণোদিত মামলা রুজু করে। প্রধান বিচারপতির এজলাসে সেই মামলারই শুনানি শুরু হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lakhimpur Kheri Supreme Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE