Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Lalu Prasad Yadav arrived at ED office

নীতীশ হাতছাড়া হওয়ার পরদিনই লালুকে হাজিরা দিতে হল ইডি দফতরে! ডাক জমির বদলে চাকরি মামলায়

দিন দুয়েক আগেই লালু, তাঁর স্ত্রী রাবড়ি দেবী, তাঁদের মেয়ে হেমা যাদব-সহ কয়েক জনকে আদালতে হাজিরা দেওয়ার জন্য সমন পাঠিয়েছিল দিল্লির এক আদালত।

লালুপ্রসাদ যাদব।

লালুপ্রসাদ যাদব। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২৪ ১১:২৯
Share: Save:

রবিবারই বিহারে ক্ষমতাচ্যুত হয়েছে তাঁর দল আরজেডি। তার পর সোমবার জমির বিনিময়ে চাকরি মামলায় পটনায় ইডির দফতরে হাজিরা দিলেন বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদব।

বিহারের বহু যুবককে জমির বিনিময়ে রেলের ‘গ্রুপ ডি’ পদে নিয়োগ করা হয়েছিল বলে যে অভিযোগ উঠেছে, তাতে নাম জড়িয়েছে লালুর। অভিযোগ, লালু প্রথম ইউপিএ সরকারের রেলমন্ত্রী থাকাকালীন এই অনিয়ম হয়েছে। চাকরির বিনিময়ে বহু যুবকের থেকে জমি নেওয়া হয়েছিল। সেই জমি তাঁরা লালুর পরিবারের সদস্য এবং একে ইনফোসিস্টেমস সংস্থার নামে করেছিল। এই সংস্থার সঙ্গে যোগ রয়েছে লালুর পরিবারের সদস্যদের বলে দাবি ইডির। ঘটনার তদন্তে নেমেছিল সিবিআই। পটনা, দিল্লি-সহ দেশের বিভিন্ন জায়গায় তল্লাশি অভিযান চালিয়েছিল। তার পর অভিযান চালানো হয় আরজেডির একাধিক নেতার বাড়িতে। সিবিআই আগেই চার্জশিট দিয়েছিল। সম্প্রতি চার্জশিট দিয়েছে ইডিও।

দিন দুয়েক আগেই লালু, তাঁর স্ত্রী রাবড়ি দেবী, তাঁদের মেয়ে হেমা যাদব-সহ কয়েক জনকে আদালতে হাজিরা দেওয়ার জন্য সমন পাঠিয়েছে দিল্লির এক আদালত। জানানো হয়েছে, ৯ ফেব্রুয়ারি আদালতে হাজিরা দিতে হবে তাঁদের। ইডির চার্জশিটে রাবড়ি দেবী, হেমা, মিশা ভারতী, অমিত কাটিয়ালি, হৃদয়ানন্দ চৌধুরী-সহ কয়েক জনের নাম রয়েছে। হৃদয়ানন্দ রেলের প্রাক্তন কর্মী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lalu Prasad Yadav
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE