Advertisement
০৪ মে ২০২৪
Humanism

মক্কেল পোলিও আক্রান্ত, কাঁধে করে আদালতের দোতলায় তুললেন আইনজীবী

৭ জানুয়ারি তামিলনাড়ুর কোট্টয়ম আদালতে একটি মামলার কাজে এসেছিলেন বছর ষাটেকের সজীবন। তিনি পোলিও আক্রান্ত। তাঁর পক্ষে আদালত ভবনের দোতলায় পৌঁছনো সহজ ছিল না একেবারেই।

পোলিও আক্রান্ত মক্কেলকে কাঁধে করে আদালতের দোতলায় নিয়ে গেলেন আইনজীবী নিজে।

পোলিও আক্রান্ত মক্কেলকে কাঁধে করে আদালতের দোতলায় নিয়ে গেলেন আইনজীবী নিজে। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
চেন্নাই শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২৩ ১৭:২৯
Share: Save:

পোলিও আক্রান্ত মক্কেলকে কাঁধে করে আদালতের দোতলায় নিয়ে গেলেন আইনজীবী নিজে। আদালত পর্যন্ত নিজের চেষ্টায় পৌঁছতে পারলেও দোতলার কক্ষে কী ভাবে পৌঁছবেন, তা নিয়ে চিন্তায় পড়েছিলেন প্রৌঢ়। তাঁর ‘মুশকিল আসান’ হয়েছেন আইনজীবী।

ঘটনাটি তামিলনাড়ুর কোট্টয়ম আদালতের। গত ৭ জানুয়ারি সেখানে একটি মামলার কাজে এসেছিলেন বছর ষাটেকের সজীবন। তিনি পোলিও আক্রান্ত। তাই আদালত ভবনের দোতলার যে কক্ষে মামলার কাজ চলছিল, সেখানে পৌঁছনো তাঁর পক্ষে সহজ ছিল না একেবারেই। সমস্যা দেখে মক্কেলকে কাঁধে তুলে নেন বছর চল্লিশের রাইন। কাঁধে বয়ে সজীবনকে তিনি আদালত কক্ষে নিয়ে যান।

বস্তুত, কোট্টয়মের ওই আদালত আগে যে ভবনে ছিল, সেখানে আদালতের কাজ আপাতত বন্ধ রয়েছে। কোনও বিশেষ কারণে পাশেই অন্য একটি ভবনের দোতলায় আদালতের কাজকর্ম চলছে। আগের ভবনে একতলাতেই আদালতের কাজ হত। সজীবন এই সাময়িক পরিবর্তনের কথা আগে থেকে জানতে পারেননি। তিনি গত ৭ জানুয়ারি নিজের ট্রাই-স্কুটারে চড়ে আদালত চত্বরে পৌঁছেছিলেন। কিন্তু তার পর জানতে পারেন যে, মামলার কাজের জন্য তাঁকে দোতলায় উঠতে হবে। কী ভাবে উঠবেন, চিন্তায় পড়েন প্রৌঢ়।

এই সময় ‘মুশকিল আসান’ হয়ে সামনে আসেন সজীবনের আইনজীবী রাইন। তিনি জানিয়েছেন, সাধারণ জ্ঞান থেকেই মক্কেলকে তিনি কাঁধে তুলে নিয়েছিলেন। এতে বেশি কিছু তাঁকে ভাবতে হয়নি।

এই ঘটনার একটি ভিডিয়ো সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছিল। যা দেখে আইনজীবীর এই ভাবনা এবং কাজকে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন অনেকে। ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Humanism Tamil Nadu Court Lawyer Polio Virus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE