Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Karnataka

কর্নাটক বিধান পরিষদে উপনির্বাচন ৩০ জুন, ভোট গণনার ফল জানা যাবে সে দিন সন্ধ্যাতেই

আগামী ৩০ জুন বিধায়কদের জন্য নির্ধারিত বিধান পরিষদের ৩টি আসনে ভোট হবে। সকাল ৯টা থেকে ৪টে পর্যন্ত হবে ভোটগ্রহণ। বিকেল ৫টা থেকে শুরু হবে গণনাপর্ব। ফল জানা যাবে রাতের মধ্যেই।

An image of election

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
বেঙ্গালুরু শেষ আপডেট: ০৬ জুন ২০২৩ ২৩:২৩
Share: Save:

বিধানসভা ভোটের পরে এ বার কর্নাটকে বিধান পরিষদ উপনির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করল নির্বাচন কমিশন। মঙ্গলবার কমিশনের তরফে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে আগামী ৩০ জুন বিধায়কদের জন্য নির্ধারিত বিধান পরিষদের ৩টি আসনে ভোট হবে। সকাল ৯টা থেকে ৪টে পর্যন্ত হবে ভোটগ্রহণ। বিকেল ৫টা থেকে শুরু হবে গণনাপর্ব। ফল জানা যাবে রাতের মধ্যেই।

বিধানসভা ভোটের আগে ৩ বিধান পরিষদ সদস্য ইস্তফা দিয়ে দলবদল করেছিলেন। সে কারণেই এই উপনির্বাচন। ওই ৩ জনের মধ্যে ২ জন, প্রাক্তন উপমুখ্যমন্ত্রী লক্ষ্মণ সভাড়ী এবং বাবুরাও চিঞ্চনসুর বিজেপি ছেড়ে কংগ্রেসে যোগ দিয়ে বিধানসভা ভোটে প্রার্থী হয়েছিলেন। লক্ষ্মণ জিতলেও বাবুলাল হেরে গিয়েছেন। অন্য দিকে, বিজেপি সমর্থিত কর্নাটক প্রজ্ঞাবন্ত জনতা পার্টির বিধান পরিষদ সদস্য আর শঙ্কর ইস্তফা দিয়ে এনসিপি টিকিটে লড়েও ভোটে হেরে যান।

প্রসঙ্গত, বিধানসভা মতোই বিধান পরিষদেও ‘নির্বাচিত’ হতে হয়। কিন্তু সেখানে সাধারণ নাগরিকরা ভোট দেন না। সেখানে ভোটাধিকার রয়েছে বিভিন্ন ক্ষেত্রভুক্ত পেশার মানুষ, বিধায়ক এবং পঞ্চায়েত-পুরসভার মতো স্থানীয় প্রশাসনে নির্বাচিত জনপ্রতিনিধিদের। উল্লেখ্য, পশ্চিমবঙ্গেও একটা সময় বিধান পরিষদ ছিল। সত্তরের দশকে যুক্তফ্রণ্টের সরকার ক্ষমতায় এসে তার অবলুপ্তি ঘটায়। সারা ভারতে এখনও ৬টি রাজ্যে বিধান পরিষদ আছে। সেগুলি হল বিহার, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গানা এবং কর্নাটক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE