Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Dalit

দলিত পাত্র কেন ঘোড়ায় চড়ে? বরযাত্রীদের উপর ইটবৃষ্টি, মধ্যপ্রদেশে অভিযুক্ত ৫০ গ্রামবাসী

সোমবার সন্ধ্যায় জনা পঞ্চাশ বরযাত্রীর সঙ্গে শোভাযাত্রা করে বিয়ে করতে সাগর জেলার শাহগড়ে রওনা দিয়েছিলেন দলিত সম্প্রদায়ভুক্ত এক যুবক। তবে পথে তাঁদের বাধা দেন স্থানীয় গ্রামবাসীরা।

Image of Stone pelting

মধ্যপ্রদেশের ছতরপুরে দলিত পাত্র ও বরযাত্রীদের উপর ইট-পাথরের হামলা হয় বলে অভিযোগ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ছতরপুর (মধ্যপ্রদেশ) শেষ আপডেট: ০৬ জুন ২০২৩ ২০:০২
Share: Save:

বরযাত্রীদের সঙ্গে নিয়ে ঘোড়ায় চড়ে বিয়ে করতে যাওয়ার পথে ইটবৃষ্টির মুখে পড়লেন মধ্যপ্রদেশের এক পাত্র। অভিযোগ, দলিত সম্প্রদায়ভুক্ত পাত্র ঘোড়ায় চড়ার অপরাধেই তাঁর উপর ইট-পাথর ছোড়েন ছতরপুর জেলার গ্রামবাসীরা। এমনকি, বরযাত্রীদের এগোতেও বাধা দেন তাঁরা। সোমবারের এই ঘটনায় অভিযুক্ত ৫০ জন গ্রামবাসীর বিরুদ্ধে মামলা রুজু করা হয়েছে।

পুলিশ সূত্রে খবর, সোমবার সন্ধ্যায় জনা পঞ্চাশ বরযাত্রীর সঙ্গে শোভাযাত্রা করে বিয়ে করতে সাগর জেলার শাহগড়ে রওনা দিয়েছিলেন এক যুবক। তবে পথে তাঁদের বাধা দেন স্থানীয় গ্রামবাসীরা। অভিযোগ, ছতরপুরের চৌরাই গ্রামের ওই বাসিন্দা দলিত সম্প্রদায়ভুক্ত হওয়ায় তাঁকে ঘোড়া থেকে নামিয়ে আনার চেষ্টা করেন স্থানীয় বাসিন্দারা। তিনি ঘোড়া থেকে নামতে রাজি না হওয়ায় বরযাত্রীদের লক্ষ্য করে ইট-পাথর ছোড়ে ক্ষুব্ধ জনতা। খবর পেয়ে বাহিনী নিয়ে ঘটনাস্থলে পৌঁছন ছতরপুরের পুলিশ সুপার অমিত সাংঘি। যদিও পুলিশের দু’টি দলকে দেখেও ইটবৃষ্টি থামেনি বলে দাবি। ইটের ঘায়ে ৩ জন পুলিশকর্মী আহত হয়েছেন। যদিও বরযাত্রীদের মধ্যে কত জন জখম, সে বিষয়ে কিছু জানা যায়নি। কয়েক ঘণ্টা পর অবশ্য পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। সোমবার রাতে পুলিশি প্রহরায় কনের বাড়িতে পৌঁছন পাত্র-সহ বরযাত্রীরা।

ছতরপুরে বরযাত্রীদের উপর হামলায় অভিযুক্তেরা সকলেই অন্যান্য অনগ্রসর শ্রেণিভুক্ত (ওবিসি) বলে জানিয়েছে পুলিশ। তাঁদের মধ্যে ২০ জনকে চিহ্নিত করা হয়েছে বলে জানিয়েছেন পুলিশ সুপার। মঙ্গলবার সংবাদমাধ্যমে তিনি বলেন, ‘‘পাথর ছোড়ায় অভিযুক্তদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির তফসিলি জাতি ও তফসিলি জনজাতি আইনের নানা ধারায় দাঙ্গা করা, পাথর ছোড়া এবং সম্পত্তি নষ্টের অভিযোগ করা হয়েছে। এই এলাকায় যাতে শান্তি বজায় রাখা যায় সে প্রচেষ্টা করা হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dalit Madhya Pradesh Caste System Crime
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE