Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

ভুয়োর ফাঁদ! তৈমুরের বুকেও ‘নমো এগেন’

নিজস্ব প্রতিবেদন
১০ মে ২০১৯ ০৩:২৭
আসল-নকল: এই ভুয়ো ছবিই (চিহ্নিত) ছড়িয়েছে সোশ্যাল মিডিয়ায়।

আসল-নকল: এই ভুয়ো ছবিই (চিহ্নিত) ছড়িয়েছে সোশ্যাল মিডিয়ায়।

হলেই বা একরত্তি, তাতেই সে তারকা। সে যাই করুক, নিমেষে ভাইরাল হয় সে সব ছবি-ভিডিয়ো। সেই তৈমুর আলি খানও ভোটের বাজারে বাদ গেল না ভুয়ো খবরের কবল থেকে।

এমনিতেই সেফ আলি খান ও করিনা কপূরের খুদে পুত্রের দেখা মিললে ছবি তুলতে ব্যস্ত হয়ে পড়েন চিত্রসাংবাদিকেরা। তেমনই এক ছবি ছড়িয়েছে সোশ্যাল মিডিয়ায়, যাতে দেখা যাচ্ছে মা করিনার হাত ধরে হেঁটে যাচ্ছে তৈমুর। তার পরনে ‘নমো এগেন’ লেখা টি-শার্ট।

নরেন্দ্র মোদী তথা বিজেপির সমর্থনে ‘নমো এগেন’ লেখা টি-শার্ট বিক্রি করা হয় দীর্ঘদিন ধরেই। তৈমুরের পরনে তা দেখে সোশ্যাল মিডিয়ায় আলোড়ন পড়ে। বুধবারই ফেসবুকে অনেকে শেয়ার করেন সেই ছবি। শুধু ফেসবুকই নয়, হোয়াটসঅ্যাপ চ্যাটেও ছড়িয়ে পড়েছিল সেই ছবি। তবে বৃহস্পতিবার ভুয়ো খবর চেনার একটি সংবাদমাধ্যম ছবিটি পরীক্ষা করে জানায় যে সেটি ভুয়ো। তৈমুরের পরনে আদৌ ‘নমো এগেন’ লেখা টি-শার্ট ছিল না। সে মায়ের হাত ধরে অন্য একটি টি-শার্ট পরে হেঁটে যাচ্ছিল। সেই টি-শার্টের উপরেই কারিকুরি করে ‘নমো এগেন’ লেখাটি বসানো হয়েছিল।

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

তৈমুরই নয়, বলিউডের একাধিক তারকার ছবিই এ ভাবে বিকৃত করার অভিযোগ উঠেছে আগে। ইতালিতে বিয়ে সেরে মুম্বই ফিরে সিদ্ধিবিনায়ক মন্দিরে গিয়েছিলেন দীপিকা পাদুকোনে ও রণবীর সিংহ। সেখানে তাঁদের গলায় ছিল গেরুয়া উত্তরীয়। সেখানকার ছবিতেই দু’জনের উত্তরীয়তে ‘ভোট ফর বিজেপি’ লিখে ছড়িয়ে দেওয়ার অভিযোগ ওঠে। সোশ্যাল মিডিয়ায় সেই ভুয়ো ছবি ছড়িয়ে পড়ার পরে আসল সত্যিটা ধরাও পড়ে।

ভুয়ো খবর ধরার বিশেষজ্ঞদের মতে, বলিউডের তারকাদের প্রচুর অনুগামী রয়েছে। তাই তাঁদের ব্যবহার করে কোনও বার্তা দিলে অনেকে প্রভাবিত হতে পারেন। তাই তাঁদের ছবি এ ভাবে বিকৃত করে রাজনৈতিক বার্তা দেওয়ার চেষ্টা করা হয়। ‘‘ছোট্ট তৈমুরও খুবই জনপ্রিয়, তাই তার ছবিও এই চেষ্টা থেকে বাদ গেল না’’, বলছেন ভুয়ো খবর ধরার সঙ্গে যুক্ত এক বিশেষজ্ঞ।



Tags:
Lok Sabha Election 2019লোকসভা নির্বাচন ২০১৯ Taimur Namo Again

আরও পড়ুন

Advertisement