×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ এপ্রিল ২০২১ ই-পেপার

ফের মধ্যবিত্তের হেঁসেলে কোপ, সিলিন্ডারপিছু রান্নার গ্যাসের দাম বাড়ল ২৫ টাকা করে

সংবাদ সংস্থা
মুম্বই ০৪ ফেব্রুয়ারি ২০২১ ১৫:১০
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

পেট্রোল-ডিজেলের দাম ঊর্ধ্বমুখী ছিলই। ফলে মূল্যবৃদ্ধির আশঙ্কায় দিন গুনছে আম জনতা। তার উপর বাড়ল রান্নার গ্যাসের দামও। ভর্তুকিহীন সিলিন্ডার পিছু বেড়ে গেল আরও ২৫ টাকা। এই মূল্যবৃদ্ধির ফলে কলকাতায় ভর্তুকিহীন সিলিন্ডারের নতুন দাম হল ৭৪৫টাকা।

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম, এবং গ্যাসের মূল্যমানের উপর নির্ভর করে স্থির হয় ভারতীয় বাজারে এলপিজি-র দাম। এ ছাড়া ডলারের তুলনায় টাকার বিনিময় মূল্য বিশ্লেষণ করে ভারতে তেল এবং গ্যাসের দাম নির্ধারণ করে ৪টি রাষ্ট্রায়ত্ত সংস্থা ইন্ডিয়ান অয়েল, হিন্দুস্তান পেট্রোলিয়াম, ভারত পেট্রোলিয়াম এবং অয়েল ইন্ডিয়া লিমিটেড। বৃহস্পতিবার চার সংস্থা এই সবক’টি সূচক বিশ্লেষণ করে নতুন দাম নির্ধারণ করেছে।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী ভর্তুকিহীন ১৪.২ কেজি সিলিন্ডারের দাম ২৫টাকা বেড়ে যাওয়ায় দিল্লিতে নতুন দাম হয়েছে ৭১৯টাকা। একই দাম হয়েছে মুম্বইয়েও। অন্য দিকে চেন্নাইয়ে নয়া দাম হয়েছে ৭৩৫ টাকা।

Advertisement

তবে একটাই স্বস্তির আপাতত গৃহস্থের পকেটের খরচ বাড়বে না। কারণ, ভর্তুকিহীন সিলিন্ডারের দাম বেড়েছে। মধ্যবিত্তকে সিলিন্ডারের বর্ধিত দামই দিতে হবে। আগে যে টাকা ভর্তুকি হিসেবে ব্যাঙ্কের অ্যাকাউন্টে জমা পড়ত সেই টাকা জমা পড়বে।

Advertisement