Advertisement
১১ মে ২০২৪
Mohan Bhagwat

গৌতম বুদ্ধ এবং সম্রাট অশোকের অনুসারীদের কটু মন্তব্যের মামলা! ভাগবতকে মুক্তি দিল আদালত

ভাগবতের বিরুদ্ধে গৌতম বুদ্ধ এবং মৌর্য সম্রাট অশোকের অনুসারীদের বিরুদ্ধে ২০১৬ সালে অবমাননাকর মন্তব্যের অভিযোগ উঠেছিল। অভিযোগ, তাঁর নিশানায় ছিলেন বৌদ্ধ ধর্মাবলম্বীরা।

ঘৃণাভাষণের অভিযোগ থেকে মুক্ত আরএসএস প্রধান মোহন ভাগবত।

ঘৃণাভাষণের অভিযোগ থেকে মুক্ত আরএসএস প্রধান মোহন ভাগবত। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
লখনউ শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২২ ১৬:২০
Share: Save:

গৌতম বুদ্ধ এবং সম্রাট অশোকের অনুসারীদের বিরুদ্ধে আপত্তিকর মন্তব্যের অভিযোগ থেকে আরএসএস প্রধান মোহন ভাগবতকে মুক্তি দিল আদালত। বুধবার লখনউ জেলা আদালত ভাগবতের বিরুদ্ধে এ বিষয়ে আনা অভিযোগ ‘ভিত্তিহীন’ বলে খারিজ করেছে।

ভাগবতের বিরুদ্ধে গৌতম বুদ্ধ এবং মৌর্য সম্রাট অশোকের অনুসারীদের বিরুদ্ধে ২০১৬ সালে অবমাননাকর মন্তব্যের অভিযোগ উঠেছিল। অভিযোগ, তাঁর নিশানায় ছিলেন বৌদ্ধ ধর্মাবলম্বীরা। কিন্তু সরসঙ্ঘচালককে সেই অভিযোগ থেকে মুক্তি দেয় লখনউয়ের একটি আদালত।

সেই নির্দেশের বিরুদ্ধে লখনউ জেলা আদালতে পুনর্বিবেচনার আবেদন জানিয়েছিলেন ব্রহ্মেন্দ্র সিংহ মৌর্য নামে এক ব্যক্তি। বুধবার লখনউয়ের অতিরিক্ত জেলা বিচারক বিনয় সিংহ সেই আবেদন খারিজ করে জানান, ভাগবতের বিরুদ্ধে আপত্তিকর মন্তব্যের কোনও তথ্যপ্রমাণ নেই।

প্রসঙ্গত, কয়েকটি বৌদ্ধ সংগঠন দীর্ঘ দিন ধরেই উত্তরপ্রদেশ, পঞ্জাব, হরিয়ানা-সহ বিভিন্ন রাজ্যে বিশেষত দলিত জনগোষ্ঠীর ধর্মান্তরণ চালিয়ে যাচ্ছে বলে অভিযোগ। সঙ্ঘ পরিবার তার বিরোধী। চলতি মাসে দিল্লিতে অরবিন্দ কেজরীওয়াল মন্ত্রিসভার সদস্য তথা আম আদমি পার্টি (আপ)-র নেতা রাজেন্দ্র পাল গৌতম এমনই একটি ধর্মান্তরণ কর্মসূচিতে হাজির হয়ে বিতর্কিত মন্তব্য করেছিলেন বলে অভিযোগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mohan Bhagwat RSS Hate speech
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE