Advertisement
২১ মে ২০২৪
Eknath Shinde

মনস্কামনা পূরণ করেছেন মা! সপার্ষদ কামাখ্যা দর্শনে যাচ্ছেন মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে

জুন মাসে বেশ কিছু দিন গুয়াহাটির ‘র‌্যাডিসন ব্লু’ হোটেলে ছিলেন একনাথ শিন্ডে ও তাঁর সঙ্গী বিধায়করা। সেখান থেকেই কয়েক জনকে নিয়ে শিন্ডে গিয়েছিলেন কামাখ্যা মন্দিরে পুজো দিতে।

৩৯ জন বিধায়ককে নিয়ে কামাক্ষ্যায় পুজো দেবেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী।

৩৯ জন বিধায়ককে নিয়ে কামাক্ষ্যায় পুজো দেবেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী। — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২২ ১২:০১
Share: Save:

এ বছর জুনে চার্টার্ড বিমানে একাধিক শিবসেনা বিধায়ককে নিয়ে বিজেপিশাসিত অসমে উড়ে গিয়েছিলেন মহারাষ্ট্রের বর্তমান মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে। যে ক’দিন গুয়াহাটিতে ছিলেন, তার মধ্যে মাত্র এক দিনই হোটেল ছেড়ে বেরোতে দেখা গিয়েছিল শিন্ডেকে। কয়েক জন ‘বিদ্রোহী’ বিধায়ককে নিয়ে গিয়েছিলেন কাছেই কামাখ্যা মন্দিরে। মহারাষ্ট্রের মানুষের মঙ্গল কামনায় পুজো দিয়েছিলেন। সেই মনস্কামনা পূরণ হয়েছে। তাই নভেম্বরেই কামাখ্যা সফরে যাচ্ছেন শিন্ডে। সঙ্গে নিয়ে যাচ্ছেন ৩৯ জন বিধায়ককে।

মহানাটকীয় পরিস্থিতির মধ্যে দিয়ে মহারাষ্ট্রে সরকার বদল হয়েছে। প্রায় গোটা জুন মাস ধরে তা গোল গোল চোখে গিলেছে গোটা দেশ। উদ্ধব শিবিরের সঙ্গে বনিবনা না হওয়ায় বেশির ভাগ বিধায়ককে ভাঙিয়ে নিয়ে বিজেপির সঙ্গে হাত মিলিয়ে সরকার তৈরি করেছেন বিদ্রোহীদের নেতা একনাথ শিন্ডে। আর সেই প্রক্রিয়ার আনুষ্ঠানিক রূপদানপর্ব জুড়ে পরতে পরতে নাটক দেখেছে দেশ। এই পর্যায়ের একটা বড় সময় শিন্ডে গোষ্ঠী কাটিয়েছে গুয়াহাটির বিলাসবহুল হোটেলে। সেখান থেকেই এক দিন কামাখ্যা মন্দিরে পুজো দিতে গিয়েছিলেন শিন্ডে। তখন সাংবাদিকদের বলেছিলেন, ‘‘মহারাষ্ট্রের মানুষের শান্তি ও সমৃদ্ধি কামনা করে পুজো দিয়ে গেলাম। কাল আমরা মুম্বই চলে যাচ্ছি। তার আগে মায়ের কাছে রাজ্যবাসীর মঙ্গলকামনা করে গেলাম।’’

তার পর ব্রহ্মপুত্র এবং আরব সাগর দিয়ে বহু জল বয়ে গিয়েছে। মহারাষ্ট্রের তখনকার মুখ্যমন্ত্রী উদ্ধব এখন প্রাক্তন। আর একদা বালাসাহেবের বিশ্বস্ত একনাথ এখন রাজ্যের মুখ্যমন্ত্রী, তাঁর ডেপুটি বিজেপির দেবেন্দ্র ফডণবীস। একনাথ মনে করেন, মা কামাখ্যার কৃপাতেই সব সম্ভব হয়েছে। তাই ৩৯ জন বিধায়ককে নিয়ে তিনি আবার ফিরে যাচ্ছেন কামাখ্যার দুয়ারে।

সূত্রের খবর, ইতিমধ্যেই কামাখ্যা পৌঁছে গিয়ে এলাকা জরিপ করে ফেলেছেন মহারাষ্ট্রের নিরাপত্তা আধিকারিকরা। কামাখ্যা দর্শনে শিন্ডের সঙ্গে থাকার কথা আছে অসমের রাজ্যপালেরও। তবে এই দফার যাত্রায় অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার সঙ্গে শিন্ডের দেখা হওয়ার সম্ভাবনা কম।

জানা গিয়েছে, শুধু কামাখ্যাতেই দর্শন শেষ হচ্ছে না। অসমের পর অযোধ্যার রামমন্দির দর্শনেও যেতে পারেন শিন্ডেরা। তার দিন ক্ষণ স্থির হয়নি এখনও।

প্রসঙ্গত, মহারাষ্ট্রে উদ্ধব সরকারের (মহাবিকাশ আঘাডী) পতন এবং বিজেপি-শিবসেনার (শিন্ডে গোষ্ঠী) সরকার তৈরির ঘটনাপ্রবাহে নিজের দিকে থাকা ৩৯ জন বিধায়ককে নিয়ে প্রায় ভারত ভ্রমণই সেরে ফেলেছিলেন শিন্ডে। মুম্বই থেকে সদলবলে বেরিয়ে শিন্ডেরা প্রথমে পৌঁছন গুজরাতের সুরত। তার পর সুরত থেকে সোজা অসমের গুয়াহাটির বিলাসবহুল হোটেল। অসম থেকে গোয়া হয়ে ফেরেন মুম্বই। শেষ পর্যন্ত মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হন শিন্ডে। যা মা কামাখ্যার আশীর্বাদ ছাড়া সম্ভব হত না বলেই মনে করেন তিনি। তাই কৃতজ্ঞতা প্রকাশ করতে আবার গুয়াহাটি যাচ্ছেন সপার্ষদ মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eknath Shinde Maharashtra BJP Shiv Sena Assam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE