Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Maharashtra Crisis

Maharashtra Crisis: শিন্ডে মুখ্যমন্ত্রী হলেন বটে, কিন্তু মহারাষ্ট্রের চাবি বিজেপিরই হাতে! শাহি-নকশায় আর কী

মুম্বই বিজেপির অন্দরের খবর, উদ্ধব মুখ্যমন্ত্রিত্ব ছেড়ে দেওয়ার ইচ্ছেপ্রকাশ করার পর দিল্লির নেতারা শিন্ডেকে কুর্সিতে বসানোর ছক চূড়ান্ত করেন।

পর্দার আড়ালে বসে অমিত শাহই চালিয়েছেন গোটা ‘অপারেশন’

পর্দার আড়ালে বসে অমিত শাহই চালিয়েছেন গোটা ‘অপারেশন’ গ্রাফিক— শৌভিক দেবনাথ।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০১ জুলাই ২০২২ ১০:৪২
Share: Save:

সবাইকে চমকে দিয়ে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হয়েছেন বিদ্রোহী শিবসেনা বিধায়ক একনাথ শিন্ডে। শেষ মুহূর্তে তাঁর ডেপুটি হিসেবে শপথ নিয়েছেন দেবেন্দ্র ফডণবীস। এ বার মন্ত্রিসভা চূড়ান্ত করার পালা। মহারাষ্ট্রের বিজেপি নেতাদের দাবি, রাজ্যের শীর্ষ বিজেপি নেতা তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী ফডণবীস ডেপুটি হয়েছেন বটে, কিন্তু মহারাষ্ট্র নামক গাড়ির চাবি থাকবে পদ্ম শিবিরেরই হাতে। সূত্রের খবর, এই ফর্মুলা অনুযায়ী সমস্ত গুরুত্বপূর্ণ দফতরও যাবে বিজেপির মন্ত্রীদেরই হাতে।

রাজনৈতিক মহলে জোর গুঞ্জন, মহাবিকাশ আঘাডী সরকারের মন্ত্রী-সহ শিবসেনা ও নির্দল বিধায়কদের মুম্বই থেকে সুরত যাওয়া এবং তৎপরবর্তী ঘটনাপ্রবাহের চিত্রনাট্য রচনা করেছিলেন খোদ অমিত শাহ। পর্দার আড়ালে বসে তিনিই চালিয়েছেন গোটা ‘অপারেশন’।

অতঃপর প্রশ্ন হল, ক্ষমতা বণ্টনের মানদণ্ড কী হতে চলেছে? সূত্রের খবর, শিন্ডে শিবিরের হাতে থাকবে ১৫টি দফতরের দায়িত্ব। অন্য দিকে, বিজেপি নিজের হাতে রাখতে চলেছে, স্বরাষ্ট্র, অর্থ, কৃষি, রাজস্ব, জনস্বাস্থ্য, স্কুল শিক্ষা, পরিবেশের মতো গুরুত্বপূর্ণ দফতর। রাজনৈতিক পর্যবেক্ষকরা মনে করছেন, রাজ্যের উন্নয়নের লাগাম নিয়ে ভাগাভাগি চায় না বিজেপি। কারণ, মূলত এই দফতরগুলির কাজই মানুষের কাছে দৃশ্যমান হয়। ফলে সরাসরি জনসংযোগেরও সুযোগ বেশি।

এ বার চ্যালেঞ্জ শিন্ডের। কারণ, বিদ্রোহী বিধায়কদের দলে আছেন এমন ৯ জন, যাঁরা আঘাডী মন্ত্রিসভার সদস্য ছিলেন। ফলে তাঁদের মন্ত্রিত্ব পাওয়া এক প্রকার নিশ্চিত। আবার সেই দলেই এমনও কয়েক জন আছেন, যাঁরা উদ্ধব মন্ত্রিসভায় মন্ত্রী না হওয়ার গোঁসা থেকে শিন্ডের হাত ধরেছিলেন। তাঁদেরও কি মন্ত্রিসভা থেকে বাদ রাখা যাবে? শিন্ডে নিজেও জানেন তাঁর কাজ বেশ কঠিন হতে চলেছে। এই প্রেক্ষিতে শিন্ডেকে নিয়ে দিল্লি গিয়ে ফডণবীস বিজেপির শীর্ষ নেতৃত্বের সঙ্গে কথা বলবেন বলে স্থির হয়েছে। সেখানে শাহি-নকশার পরবর্তী কিস্তি প্রকাশ্যে আসবে বলে মনে করা হচ্ছে।

যদিও মুম্বই বিজেপির নেতাদের একটি অংশের এখনও শিন্ডে মুখ্যমন্ত্রী হওয়ায় বিস্ময়ের ঘোর কাটছে না। গেরুয়া শিবিরের অন্য একটি অংশের দাবি, এই সিদ্ধান্ত দিল্লি থেকে নেওয়া। এই সূত্রে শোনা যাচ্ছে একটি ঘটনার কথাও।

এ সপ্তাহেই নেটমাধ্যমে মহারাষ্ট্রবাসীর উদ্দেশে বক্তৃতা করেন উদ্ধব ঠাকরে। সেখানে বিদ্রোহী বিধায়কদের উদ্দেশে বলেন, মুখ্যমন্ত্রিত্ব ছেড়ে দিতে তিনি তৈরি। শুধু তাঁরা যেন সামনে এসে তাঁকে এ কথা বলেন। এমন উদাত্ত আহ্বানের পরই দিল্লির নেতারা (পড়ুন অমিত শাহ) নতুন করে ঢেলে সাজান পুরো পরিকল্পনা। ঠিক হয়, ফডণবীস নন, মুখ্যমন্ত্রী করা হবে শিন্ডেকেই। প্রয়োজনে ডেপুটি হিসেবে থাকবেন ফডণবীস। বাস্তবে দেখা গেল, তা-ই হয়েছে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE