Advertisement
১১ মে ২০২৪
Chhatrapati Shivaji

বিলেত থেকে শিবাজীর তরোয়াল ফেরত আনতে কেন্দ্রের সঙ্গে আলোচনা মহারাষ্ট্র সরকারের

২০২৪ সালে ছত্রপতি শিবাজীর রাজ্যাভিষেকের ৩৫০তম বর্ষপূর্তি। তার আগেই তাঁর ঐতিহ্যবাহী তরোয়াল বিলেত থেকে ফিরিয়ে আনতে উদ্যোগী হল মহারাষ্ট্র সরকার।

ছত্রপতি শিবাজীর ঐতিহ্যবাহী তরোয়াল ফিরিয়ে আনার ব্যাপারে উদ্যোগী মহারাষ্ট্র সরকার।

ছত্রপতি শিবাজীর ঐতিহ্যবাহী তরোয়াল ফিরিয়ে আনার ব্যাপারে উদ্যোগী মহারাষ্ট্র সরকার। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২২ ২৩:৫৪
Share: Save:

ছত্রপতি শিবাজীর ঐতিহ্যবাহী তরোয়াল ব্রিটেন থেকে ফেরত আনার ব্যাপারে কেন্দ্রের দরবারে মহারাষ্ট্র সরকার। বৃহস্পতিবার সংবাদমাধ্যমকে এ বিষয়ে জানিয়েছেন মহারাষ্ট্রের সংস্কৃতি বিষয়ক মন্ত্রী সুধীর মুঙ্গান্তিওয়ার।

২০২৪ সালে ছত্রপতি শিবাজীর রাজ্যাভিষেকের ৩৫০তম বর্ষপূর্তি। তার আগেই তাঁর ঐতিহ্যবাহী তরোয়াল বিলেত থেকে ফেরানোর ব্যাপারে উদ্যোগী হল মহারাষ্ট্র সরকার। এ ব্যাপারে ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনককে চিঠি লেখার ব্যাপারেও ভাবনাচিন্তা করা হচ্ছে বলে জানান সুধীর। তিনি আরও বলেন, “শিবাজী মহারাজের ‘জগদম্বা তরোয়াল’ আমাদের কাছে খুবই মূল্যবান।”

ঋষি নিজে ভারতীয় বংশোদ্ভুত হওয়ায় তিনি এই ব্যাপারে উদ্যোগী হবেন বলে আশাবাদী সুধীর। তিনি আরও বলেন, “আমরা সরাসরি ঋষি সুনকের সঙ্গে কথা বলার চেষ্টা করব। ব্রিটেন সরকার তরোয়াল ফেরত দিলে, ২০২৪ সালের বিশেষ দিনটি উপলক্ষে আমরা নিজেদের প্রস্তুতি নিতে পারব।”

এই ব্যাপারে মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীসকে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, “অবশ্যই আমরা শিবাজীর তরোয়াল ফেরত চাই। এটি আমাদের জন্য গর্বের বিষয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chhatrapati Shivaji Maharashtra Central Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE