Advertisement
২৮ জানুয়ারি ২০২৩
Mahua Moitra

Mahua Moitra: ‘আইওয়াশ’ এখন ‘অমৃতকাল’! অসংসদীয় শব্দ-বিতর্কে বিকল্প শব্দতালিকা দিয়ে কেন্দ্রকে খোঁচা মহুয়ার

অসংসদীয় শব্দ নিয়ে বিতর্কে আবারও সরব তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র। বিকল্প শব্দের তালিকা প্রকাশ করে মোদী সরকারকে বিঁধলেন কৃষ্ণনগরের সাংসদ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ জুলাই ২০২২ ১৩:১১
Share: Save:

‘অসংসদীয়’ শব্দ ঘিরে বিতর্কে সরগরম জাতীয় রাজনীতি। মোদী সরকারের নয়া ‘ফরমান’ নিয়ে বৃহস্পতিবারই টিপ্পনি কেটেছিলেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র। সংসদ কক্ষে ‘অসংসদীয়’ শব্দের বিকল্প হিসাবে কোন শব্দ ব্যবহার করা যাবে, তা নিয়ে এ বার টুইট করে কেন্দ্রীয় সরকারকে বিঁধলেন কৃষ্ণনগরের সাংসদ।

Advertisement

কটাক্ষের সুরে টুইটারে মহুয়া লিখেছেন, ‘অসংসদীয় শব্দের বিকল্প: নিষিদ্ধ শব্দ— আইওয়াশ, বিকল্প শব্দ— অমৃতকাল।’ অন্য একটি টুইটে মহুয়া লিখেছেন, ‘গোলি মারো সালোঁ কো’, ‘বুলডোজার’, ‘ঠোক দো’র মতো কয়েকটি শব্দ এখনও সংসদে ব্যবহার করা যাবে। ঘটনাচক্রে, এই শব্দগুলি বিভিন্ন সময়ে বিজেপি নেতাদের মুখে শুনেছে দেশের রাজনীতি।

অসংসদীয় শব্দ নিয়ে কেন্দ্রের নয়া নির্দেশকে কটাক্ষ করে ২০১৩ সালে লোকসভার তৎকালীন স্পিকার মীরা কুমারের বাচনভঙ্গির কায়দায় টুইটারে মহুয়া বৃহস্পতিবার লিখেছিলেন, ‘বৈঠ যাইয়ে, বৈঠ যাইয়ে... প্রেম সে বোলিয়ে (বাংলায়— বসে পড়ুন, ভালবেসে বলুন)’। উল্লেখ্য, সংসদে হই-হট্টগোলের সময় এ ভাবেই লোসভার সাংসদদের শান্ত করতে দেখা যেত তৎকালীন স্পিকার মীরা কুমারকে। তৃণমূল সাংসদ আরও লিখেছেন, ‘লোকসভা ও রাজ্যসভায় নতুন অসংসদীয় শব্দের তালিকায় সঙ্ঘিকে অন্তর্ভুক্ত করা হয়নি। আসলে কী ভাবে ভারতকে ধ্বংস করছে বিজেপি, তার বর্ণনা দিতে গিয়ে বিরোধীরা যে শব্দ ব্যবহার করত, তা নিষিদ্ধ করেছে সরকার।’

অন্য দিকে, বিরোধীদের সমালোচনার মধ্যেই লোকসভার স্পিকার ওম বিড়লা স্পষ্ট করে জানিয়েছেন, কোনও শব্দই নিষিদ্ধ করা হয়নি। তাঁর কথায়, “এই শব্দের তালিকাটি আসলে অভিব্যক্তির সংকলন, যা কক্ষের নথি থেকে বাদ দেওয়া হয়েছে।” কিন্তু এর পরও এই ইস্যুতে বিরোধী স্বর থামছে না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.