Advertisement
১১ মে ২০২৪
parliament

Parliament: সংসদে ধরনা, বিক্ষোভ নয়, ‘অসংসদীয়’ শব্দ ঘিরে বিতর্কের মধ্যেই নয়া ‘ফরমান’ জারি

সংসদ চত্বরে আর ধরনা, বিক্ষোভ প্রদর্শন করা যাবে না। এমনকি, অনশন, ধর্মীয় অনুষ্ঠানও করায় অনুমতি নয়। সার্কুলার জারি করেছে রাজ্যসভার সচিবালয়।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ জুলাই ২০২২ ১২:২৭
Share: Save:

‘অসংসদীয় শব্দ’ ঘিরে বিতর্কের আবহেই বাদল অধিবেশনের মুখে সংসদের এক সার্কুলার ঘিরে নতুন করে চর্চা শুরু হল। সংসদ চত্বরে আর ধরনা, বিক্ষোভ প্রদর্শন করা যাবে না। এননকি, অনশন, ধর্মীয় অনুষ্ঠান করার ব্যাপারেও অনুমতি নয়। এমনই এক সার্কুলার জারি করেছে রাজ্যসভার সচিবালয়।

১৮ জুলাই সংসদে বাদল অধিবেশন শুরু হচ্ছে। তার আগে রাজ্যসভার সেক্রেটারি জেনারেল পিসি মোদী এই বুলেটিন জারি করেছেন। এই নয়া সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হয়েছে বিরোধী শিবির।

কেন্দ্র সরকারকে নিশানা করে কংগ্রেসের জেনারেল সেক্রেটারি ও রাজ্যসভায় সে দলের মুখ্য সচেতক জয়রাম রমেশ টুইটারে লিখেছেন, ‘বিশ্বগুরুর নতুন ফরমান— ডরনা (ধরনা) মানা হ্যায়!’

অন্য দিকে, লোকসভা এবং রাজ্যসভার অধিবেশন চলাকালীন বেশ কিছু শব্দের প্রয়োগের উপর বুধবার নিষেধাজ্ঞা জারি করা হয় লোকসভা সচিবালয়ের তরফে। প্রকাশিত ‘অসংসদীয় শব্দের’ তালিকায় রয়েছে, ‘লজ্জাজনক’, ‘অপব্যবহার’, ‘বিশ্বাসঘাতকতা’, ‘নাটক’, ‘দুর্নীতিগ্রস্ত’, ‘অযোগ্য’ ‘ভণ্ডামি’র মতো বেশ কিছু শব্দ। এ নিয়ে বিরোধীদের সমালোচনার মধ্যেই লোকসভার স্পিকার ওম বিড়লা স্পষ্ট করে জানান, কোনও শব্দই নিষিদ্ধ করা হয়নি। তাঁর কথায়, “এই শব্দের তালিকাটি আসলে অভিব্যক্তির সংকলন, যা কক্ষের নথি থেকে বাদ দেওয়া হয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE