×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২২ জুন ২০২১ ই-পেপার

৩-৪ মাসের মধ্যে টিকা দিন সবাইকে, যোগী সরকারকে নির্দেশ ইলাহাবাদ হাইকোর্টের

সংবাদ সংস্থা
ইলাহাবাদ ০৮ মে ২০২১ ১৩:৩১


ফাইল চিত্র।

তিন থেকে চার মাসের মধ্যে রাজ্যের সবাইকে টিকা দেওয়ার ব্যবস্থা করুক সরকার। শুক্রবার উত্তরপ্রদেশের সরকারকে এই নির্দেশ দিয়েছে ইলাহাবাদ হাইকোর্ট। আদালতের পর্যবেক্ষণ, দরপত্রের মাধ্যমে টিকা কেনা দীর্ঘকালীন প্রক্রিয়া। কোভিডের মোকাবিলায় রাজ্যের প্রস্তুতির বিষয়ে একটি জনস্বার্থ মামলার শুনানি চলাকালীন ইলাহাবাদ হাইকোর্টের বেঞ্চ যোগী আদিত্যনাথ সরকারকে অবিলম্বে টিকা কেনা নিশ্চিত করতে পদক্ষেপ করতে বলেছে। যাতে উত্তরপ্রদেশের সকল জনগণকে তিন থেকে চার মাসের মধ্যে টিকার দু’টি ডোজই দিয়ে দেওয়া যায়।

নির্দেশ মানা ও টিকা কেনার পরিকল্পনার বিবরণ জানিয়ে উত্তরপ্রদেশ সরকারকে পরের শুনানির দিন একটি হলফনামা দাখিল করারও নির্দেশ দিয়েছে আদালত। দুই বিচারপতির বেঞ্চে গ্রামীণ ও শহরতলিতে কোভিডের সংক্রমণ মোকাবিলায় সরকারকে তার পরিকল্পনা জানাতে বলেছে। আদালত সরকারকে নির্দেশ দিয়েছে, পুলিশ যে সব জীবনদায়ী ওষুধ, অক্সিমিটার, অক্সিজেন সিলিন্ডার বাজেয়াপ্ত করেছে তা ব্যবহারের জন্য ছেড়ে দিতে হবে। আর তা করতে হবে এক সপ্তাহের মধ্যেই। বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের টিকা দেওয়ার বিষয়ে সরকারকে একটি পরিকল্পনাও জানাতে বলেছে আদালত। যদিও বেঞ্চ সন্তুষ্ট যে অক্সিজেন ও ওষুধ সরবরাহে সরকার যথাযথ পদক্ষেপ করেছে।

Advertisement

সদ্য সমাপ্ত পঞ্চায়েত নির্বাচনে কোভিড বিধি মেনে চলা হয়নি বলেও অভিযোগ উঠেছে। এই বিষয়ে আদালত রাজ্য নির্বাচন কমিশনকে নির্বাচন চলাকালীন সিসিটিভি ফুটেজ, পোলিং অফিসার ও নির্বাচনী এজেন্টদের মৃত্যুর পরিসংখ্যান ইত্যাদি রেকর্ড করার নির্দেশ দিয়েছে। রাজ্য নির্বাচন কমিশন এখনও পর্যন্ত ২৮ জেলায় ৭৭ জনের মৃত্যু হয়েছে বলে উল্লেখ করেছে তাদের রিপোর্টে। বাকি জেলাগুলিতে মৃত্যুর সংখ্যা পরবর্তী শুনানির দিন জানানো হবে। মামলার পরবর্তী শুনানি ১১ মে।

Advertisement