Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

মেক ইন ইন্ডিয়া মৃত, ন্যানো-সূত্রে টুইটে খোঁচা রাহুলের

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ২৭ নভেম্বর ২০১৭ ০৩:২৬

গুজরাত নির্বাচনে ছায়া বাংলার ভোটের! যে গাড়ির প্রকল্পের ধাক্কায় পালাবদল ঘটেছিল পশ্চিমবঙ্গে, এখন গুজরাতে সরকার বদলে মরিয়া রাহুল গাঁধী অস্ত্র করছেন সেই ন্যানোকেই।

এর আগে গাঁধীনগরে প্রচারে গিয়ে মোদীর উদ্দেশে রাহুল বলেছিলেন, ‘‘ন্যানোর জন্য ৩০-৩৫ হাজার কোটি টাকা একটা কোম্পানিকে দেওয়া হল, ওই টাকায় গুজরাতের কৃষকদের ঋণ মকুব হয়ে যেত। কিন্তু কৃষকদের আর্তি আপনি শুনতে পেলেন না।’’ আজ ফের সেই ন্যানোকে হাতিয়ার করে মোদীর ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পকে নিশানা করেন রাহুল।

সংবাদমাধ্যমের একাংশের খবর, টাটা মোটর্স-এর ন্যানো গাড়ির চাহিদা এখন এতই কম, যে সানন্দের কারখানায় দিনে গড়ে মাত্র দু’টি ন্যানো তৈরি হচ্ছে। সেপ্টেম্বর-অক্টোবর ছিল উৎসবের মরসুম। এ সময়ে সাধারণত গাড়ির বিক্রি বেড়ে থাকে দেশে। দেখা যাচ্ছে, সেই মরসুমেও ন্যানোর বিক্রি কমেছে। এবং এই খবরটিকে উদ্ধৃত করেই রাহুল আজ টুইট করেন, ‘প্রধানমন্ত্রীর আদরের ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পের এইমাত্র মৃত্যু হল। ভস্ম হল গুজরাতি করদাতাদের ৩৩ হাজার কোটি টাকা। এর দায় কার?’’

Advertisement

পশ্চিমবঙ্গে বিরোধী নেত্রী হিসেবে মমতা বন্দ্যোপাধ্যায়ের আন্দোলনের জেরে রতন টাটা সিঙ্গুর থেকে ন্যানো কারখানা সরিয়ে নিয়ে গিয়েছিলেন। গুজরাতের সানন্দে আপ্যায়ন করে সেই কারখানা বসিয়েছিলেন তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী। তার জন্য টাটাদের ৩৩ হাজার কোটি টাকার সুবিধা দেওয়া হয়েছিল বলেই এখন অভিযোগ তুলছে কংগ্রেস।

রাহুলের এই অভিযোগের জবাব দিয়েছেন বিজেপি নেতা বিজয় চৌথাইওয়ালে। দলের বিদেশ দফতরের দায়িত্বপ্রাপ্ত নেতা পাল্টা টুইটে লিখেছেন, ‘‘টাটার ন্যানো ব্যর্থ হতে পারে। কিন্তু সানন্দের কারখানা থেকেই টাটা মোটর্স এক লক্ষ টাটা টিয়াগো গাড়ি বাজারে এনেছে। কিন্তু রাহুল গাঁধী তো এ সব বলবেন না। তিনি ব্যবসা, অর্থনীতি বোঝেন না। শুধু মানুষকে ভুল বোঝাতে জানেন।’’

আরও পড়ুন

Advertisement