Advertisement
০২ মে ২০২৪
Mamata Banerjee

Mamata Banerjee: চিন, ইটালির পর এ বার নেপাল! মমতার বিদেশ সফরে আবার ‘না’ মোদী সরকারের

নেপালি কংগ্রেসের বার্ষিক অনুষ্ঠানে একটি রাজ্যের মুখ্যমন্ত্রীকে কী ভাবে আমন্ত্রণ, জানতে চেয়েছিল বিদেশ মন্ত্রক। যার উত্তরও দেয় নবান্ন।

মমতার বিদেশ সফরে ‘না’ কেন্দ্রের।

মমতার বিদেশ সফরে ‘না’ কেন্দ্রের। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২১ ১৪:০৮
Share: Save:

মমতা বন্দ্যোপাধ্যায়কে নেপাল সফরে অনুমতি দিল না কেন্দ্র । তবে আনুষ্ঠানিকভাবে নবান্ন বা তৃণমূলের তরফে এ নিয়ে এখনও কিছু জানানো হয়নি। বিদেশ মন্ত্রকের কোনও মন্তব্য করা হয়নি।

সূত্রের খবর, সে দেশের প্রথম সারির রাজনৈতিক দল নেপালি কংগ্রেসের বার্ষিক কর্মসূচিতে যোগদানের জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল মমতাকে। নেপালের প্রাক্তন প্রধানমন্ত্রী তথা নেপালি কংগ্রেসের সভাপতি শের বাহাদুর দেউবা চিঠি লিখেছিলেন তৃণমূলনেত্রীকে। কিন্তু বিদেশ মন্ত্রকের তরফে প্রশ্ন তোলা হয়, একটি অঙ্গরাজ্যের মুখ্যমন্ত্রীকে কোন যুক্তিতে একটি বিদেশি রাজনৈতিক দলের কর্মসূচিতে আমন্ত্রণ জানানো হয়েছে। যার উত্তরও দেয় নবান্ন। কিন্তু শোনা যাচ্ছে, তার পর মমতাকে অনুমতি দেওয়া হয়নি।

এর আগে মমতাকে চিন এবং ইটালি সফরেও অনুমতি দেওয়া হয়নি। গত সেপ্টেম্বরে রোম সফরের অনুমতি না পাওয়া নিয়ে ক্ষোভ উগরে দিয়েছিলেন মমতা। তিনি বলেছিলেন, ‘‘প্রধানমন্ত্রী বিদেশ গেলেন, অথচ আমাকে কেন যেতে যেওয়া হল না?’’ এর পর তাঁর অভিযোগ, ‘‘আমাকে হিংসে করে বলেই আটকানো হল।’’ প্রসঙ্গত, বছর দু’য়েক আগে চিনা কমিউনিস্ট পার্টির আমন্ত্রণে বেজিং সফরে গিয়েছিল বিজেপি-র ১১ সদস্যের প্রতিনিধি দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE