Advertisement
২৫ জুলাই ২০২৪
Manipur Clash

স্ত্রী এবং মায়ের মাথায় বন্দুক ঠেকিয়ে মণিপুরের জনপ্রিয় গায়ককে তুলে নিয়ে গেল দুষ্কৃতীরা

তবে কারা ওই গায়ককে অপহরণ করেছেন, তা এখনও স্পষ্ট নয়। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। এই ঘটনার সঙ্গে মণিপুর হিংসার কোনও সম্পর্ক রয়েছে কি না, তা-ও খতিয়ে দেখা হচ্ছে।

Manipur singer-lyricist kidnapped after gunmen hold his wife and mother at gunpoint

মণিপুরের গায়ক-সুরকার আখু চিংগাংবাম। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২৩ ১৭:১৬
Share: Save:

স্ত্রী এবং বৃদ্ধা মায়ের মাথায় বন্দুক ঠেকিয়ে মণিপুরের এক জনপ্রিয় গায়ক এবং সুরকারকে অপহরণ করলেন দুষ্কৃতীরা। ‘ইন্ডিয়া টুডে’-র একটি প্রতিবেদনে এমনটাই জানানো হয়েছে।

মণিপুরী ওই গায়কের নাম আখু চিংগাংবাম। তিনি রাজ্যের ইম্ফল পূর্ব জেলার খুরাই অঞ্চলের বাসিন্দা। ‘ইম্ফল টকিজ’ নামে তাঁর একটি লোকায়ত গানের দলও রয়েছে। তবে কারা ওই গায়ককে অপহরণ করেছেন, তা এখনও স্পষ্ট নয়। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। শুক্রবার ‘ইন্ডিয়া টুডে’র প্রতিবেদনে বলা হয়েছে, ওই গায়কের স্ত্রী এবং মায়ের মাথায় বন্দুক ঠেকিয়ে গাড়িতে তুলে নিয়ে যায় কয়েক জন দুষ্কৃতী। এই ঘটনার সঙ্গে মণিপুর হিংসার কোনও সম্পর্ক রয়েছে কি না, তা-ও খতিয়ে দেখা হচ্ছে।

গত ৩ মে থেকে শুরু হওয়া মণিপুরে দুই জনজাতির সংঘর্ষে মারা গিয়েছেন প্রায় ২০০ জন। ঘরছাড়া মানুষের সংখ্যা প্রায় ৬০ হাজার। মণিপুরের জনসংখ্যার ৫৩ শতাংশ মেইতেই। তারা থাকে মূলত ইম্ফল উপত্যকায়। বাকি ৪০ শতাংশ কুকি, যারা থাকে পার্বত্য এলাকায়। মেইতেইদের তফসিলি উপজাতির স্বীকৃতি দেওয়া নিয়ে শুরু হয় সংঘর্ষ। ৩ মে জনজাতি ছাত্র সংগঠন ‘অল ট্রাইবাল স্টুডেন্টস ইউনিয়ন অফ মণিপুর’ (এটিএসইউএম)-এর কর্মসূচি ঘিরে মণিপুরে অশান্তির সূত্রপাত হয়। মণিপুর হাই কোর্ট মেইতেইদের তফসিলি জনজাতির মর্যাদা দেওয়ার বিষয়টি নিয়ে রাজ্য সরকারকে বিবেচনা করার নির্দেশ দিয়েছিল। এর পরেই জনজাতি সংগঠনগুলি তার বিরোধিতায় পথে নামে। আর সেই ঘটনা থেকেই সংঘাতের সূচনা হয় সেখানে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Manipur Singer Kidnap
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE