Advertisement
১৯ জুলাই ২০২৪
Gas Leak

তীব্র গন্ধে ঘুম ভাঙল সবার! তামিলনাড়ুর সার কারখানা থেকে অ্যামোনিয়া লিক হয়ে গুরুতর অসুস্থ ১২

দুর্ঘটনার খবর পেয়ে রাতেই পুলিশ এবং জেলা প্রশাসনের তরফে অ্যাম্বুল্যান্সের ব্যবস্থা করা হয়। সব মিলিয়ে ১২ জনকে হাসপাতালে ভর্তি করানো হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

Gas leak

গ্যাস লিক হয়ে শোরগোল তামিলনাড়ুতে। ছবি: ভিডিয়ো থেকে।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২৩ ১১:১৮
Share: Save:

কারখানা থেকে বিষাক্ত অ্যামোনিয়া গ্যাস নির্গত হয়ে অসুস্থ হয়ে পড়লেন বেশ কয়েক জন। গুরুতর অবস্থায় হাসপাতালে ভর্তি করানো হল অন্তত ১২ জনকে। তামিলনাড়ুর এন্নোরের ঘটনা।

মঙ্গলবার রাতে এন্নোরের করমণ্ডল ইন্টারন্যাশনাল লিমিটেড নামে একটি বেসরকারি সার কারখানার পাইপলাইন ফুটো হয়ে যায়। সেখান দিয়ে অ্যামোনিয়া বার হতে থাকে। এই কারখানায় মূলত সার তৈরি হয়। তাই কাঁচামাল হিসাবে অ্যামোনিয়া ওই কারখানার অন্যতম উপাদান। গ্যাস বেরনোর খবর পেয়ে শুরু হয় শোরগোল। জানা যাচ্ছে, মঙ্গলবার রাত ১২টা ৪৫ মিনিট নাগাদ এই বিপর্যয়টি ঘটে। ওই সময় কারখানার পাইপলাইনগুলো ঠান্ডা করা হচ্ছিল। আচমকা তীব্র গন্ধ ছড়িয়ে পড়ে আশপাশ এলাকায়। পাশের কয়েকটি গ্রামের মানুষ তীব্র গন্ধে অসুস্থবোধ করতে থাকেন। শ্বাস-প্রশ্বাসের সমস্যা, গা গোলানোর মতো সমস্যায় ভুগতে থাকেন তাঁরা। ঘুম ভেঙে যায় অনেকের। এ নিয়ে গ্রামবাসীদের কয়েক জন কারখানায় গিয়ে অভিযোগও করেন। তার মধ্যে বেশ কয়েক জন গ্রামবাসী প্রচণ্ড অসুস্থ হয়ে পড়েন।

খবর পেয়ে রাতেই পুলিশ এবং জেলা প্রশাসনের তরফে অ্যাম্বুল্যান্সের ব্যবস্থা করা হয়। সব মিলিয়ে ১২ জনকে হাসপাতালে ভর্তি করানো হয়েছে বলে জানিয়েছে পুলিশ। বুধবার সকালে কারখানার তরফে জানানো হয়েছে, পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে। একটি বিবৃতি জারি করে কারখানা কর্তৃপক্ষ জানান, সবার সুরক্ষা বজায় রেখে পণ্য উৎপাদন করে আসছে তারা। অঘটন হওয়ার কিছু ক্ষণের মধ্যে যুদ্ধকালীন তৎপরতায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gas Leak Tamil Nadu Ill
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE