×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৬ জানুয়ারি ২০২১ ই-পেপার

খুড়তুতো ভাই-বোনে বিয়ে নয়

সংবাদ সংস্থা
চণ্ডীগড়২১ নভেম্বর ২০২০ ০৫:৫০
ছবি: সংগৃহীত।

ছবি: সংগৃহীত।

খুড়তুতো ভাই-বোনের মধ্যে বিয়ে বেআইনি বলে জানিয়ে দিল পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট। এমনকি তাদের মধ্যে লিভ-ইন সম্পর্ক থাকলে সেটাও বেআইনি, অসামাজিক এবং অগ্রহণযোগ্য বললেন বিচারপতি।

আগাম জামিনের আবেদন করে ২১ বছরের এক যুবক হাইকোর্টে দাবি করেন, তাঁদের সম্পর্ককে মেনে নিতে না-পেরে মেয়েটির বাবা তাঁর বিরুদ্ধে নাবালিকা অপহরণের অভিযোগ এনে এফআইআর করেছেন। সরকার পক্ষের আইনজীবী জামিনের বিরোধিতা করে জানান, ছেলেটি ও মেয়েটির বাবা সহোদর ভাই। সে হিসেবে আবেদনকারী এবং তার বান্ধবী খুড়তুতো ভাই-বোন। তা ছাড়া মেয়েটির এখনও বিয়ের বয়সই হয়নি। আবেদনকারী যুবক এই বিষয় দু’টির উল্লেখ করেনি আগাম জামিনের আর্জিতে। যুবকের আইনজীবী জানান, মক্কেল ও তাঁর ‘বান্ধবী’ সম্পূর্ণ স্বেচ্ছায় সম্পর্ক তৈরি করেছেন। কয়েক মাস পরে তরুণীর বয়স ১৮ হলেই তাঁরা বিয়ে করবেন। মেয়েটির উপর পরিবার অত্যাচার করে অভিযোগ করে, তাঁর নিরাপত্তা চেয়ে কয়েক মাস আগেই ছেলেটি একটি রিট পিটিশন করেছে।

বিচারপতিরা সেই মামলার ফাইল আনিয়ে পড়েন। তাতে মেয়েটির একটি বয়ান আছে, যাতে বলা হয়েছে— বাবা-মায়ের ছেলেদের দিকেই সব নজর। মেয়ের দিকে তাকিয়েও দেখেন না। মেয়েটি তাই তাঁর কাকার বাড়িতে থাকতে চান। খুড়তুতো ভাইয়ের সঙ্গে তাঁর ‘লিভ ইন সম্পর্ক’ রয়েছে বলেও বয়ানে জানিয়েছেন মেয়েটি।

Advertisement

এর পরে বিচারপতিরা জানিয়ে দেন, আবেদনকারী উল্লেখ না-করলেও যুগলটি খুড়তুতো ভাই-বোন। হিন্দু বিবাহ আইনে সরাসরি খুড়তুতো ভাই-বোনের মধ্যে বিয়ে বেআইনি। তাঁদের মধ্যে লিভ ইন সম্পর্ক হলে সেটিও অসামাজিক এবং অগ্রহণযোগ্য। এর পরে সওয়ালের জন্য আরও সময় চান ছেলেটির আইনজীবী। বিচারপতি জানুয়ারিতে পরবর্তী শুনানির দিন ধার্য করেন।

Advertisement