Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ অক্টোবর ২০২১ ই-পেপার

অসমের প্রাকৃতিক গ্যাসের কুয়োয় বিধ্বংসী আগুন, সরানো হল বাসিন্দাদের

সংবাদ সংস্থা
গুয়াহাটি ০৯ জুন ২০২০ ১৭:৫৩
অসমের প্রাকৃতিক গ্যাসের ওই কুয়োয় ভয়াবহ অগ্নিকাণ্ড।

অসমের প্রাকৃতিক গ্যাসের ওই কুয়োয় ভয়াবহ অগ্নিকাণ্ড।

অসমের বাঘজান এলাকায় প্রাকৃতিক গ্যাসের কুয়োয় ভয়াবহ অগ্নিকাণ্ড। মঙ্গলবার দুপুরে আগুন ধরে যায় অয়েল ইন্ডিয়া লিমিটেডের ওই খনিটিতে। আগুন এতটাই ভয়াবহ আকার নিয়েছে যে আশপাশের এলাকায় ছড়িয়ে পড়ার আশঙ্কাও দেখা দিয়েছে। ঘটনাস্থলে পৌঁছেছে ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স (এনডিআরএফ)-এর টিম। পৌঁছেছেন খনি বিশেষজ্ঞরাও। আশপাশের এলাকার বাসিন্দাদের সরানো হয়েছে।

একটি সূত্র বলছে, তিনসুকিয়া থেকে অন্তত ৫০০ কিমি দূরে বাঘজান এলাকার প্রাকৃতিক গ্যাস উত্তোলনের ওই কুয়ো থেকে গত ১৪ দিন ধরে গ্যাস বেরিয়ে আসছিল এবং তা আশপাশের এলাকায় ছড়িয়ে পড়ছিল। এ দিন দুপুরে আচমকাই আগুন দেখতে পাওয়া যায় ওই কুয়োয়। ঘটনার কথা কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রীকে ইতিমধ্যেই জানিয়েছেন অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল। পৌঁছেছে এনডিআরএফের টিম। সিঙ্গাপুর থেকে উড়িয়ে আনা হয়েছে খনি বিশেষজ্ঞদেরও।

ওই খনি এলাকার খুব কাছেই রয়েছে ডিব্রু-সাইখোয়া ন্যাশনাল পার্ক। রয়েছে জীববৈচিত্রে ভরপুর মাগুরি বিলও। পরিস্থিতি দ্রুত নিয়ন্ত্রণে না এলে ওই এলাকার পরিবেশ ভয়াবহ ক্ষতিগ্রস্ত হবে বলে আশঙ্কা করছেন পরিবেশপ্রেমীরা। খনি এলাকার দেড় কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে বাস করেন ছ’হাজারের বেশি মানুষ। তাঁদের ইতিমধ্যেই ত্রাণশিবিরে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। তাঁদের আর্থিক ক্ষতিপূরণ দেওয়ার কথাও ঘোষণা করেছে তৈল সংস্থাটি।

Advertisement

আরও পড়ুন

Advertisement