Advertisement
০২ মে ২০২৪
Cyber Criminal

দেশে সাইবার অপরাধীদের সহজ শিকার বয়স্ক এবং স্মার্টফোনে অনভিজ্ঞরাই, পর্যবেক্ষণ হাই কোর্টের

মামলাটির শুনানিতে হাই কোর্টের পর্যবেক্ষণ, বয়স্ক এবং স্মার্টফোন ব্যবহারে অনভিজ্ঞ ব্যক্তিদের নিশানা করছেন সাইবার অপরাধীরা। আদালতের এই পর্যবেক্ষণকে ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে করা হচ্ছে।

Maximum number cyber criminals in India and most victims are old and technologically unsound said Punjab and Haryana high Court

হাই কোর্টের পর্যবেক্ষণ, দেশে সাইবার অপরাধীদের সহজ শিকার বয়স্ক এবং স্মার্টফোনে অনভিজ্ঞরাই। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
চন্ডীগড় শেষ আপডেট: ০১ মার্চ ২০২৩ ১২:৪৬
Share: Save:

দেশে ক্রমশ বাড়ছে সাইবার অপরাধীদের সংখ্যা। দেশের এক উচ্চ আদালতের পর্যবেক্ষণ, ভারতে সবচেয়ে বেশি সংখ্যায় সাইবার অপরাধী রয়েছেন। এ নিয়ে উদ্বেগপ্রকাশও করেছে আদালত। একটি মামলার শুনানিতে পঞ্জাব এবং হরিয়ানা হাই কোর্টের পর্যবেক্ষণ, মূলত বয়স্ক এবং স্মার্টফোন ব্যবহারে অনভিজ্ঞ ব্যক্তিদেরই নিশানা করছেন সাইবার অপরাধীরা। দেশে ক্রমবর্ধমান সাইবার অপরাধের ঘটনায় হাই কোর্টের এই পর্যবেক্ষণকে ‘তাৎপর্যপূর্ণ’ বলেই মনে করা হচ্ছে।

‘মহম্মদ জুবেইর বনাম হরিয়ানা রাজ্য’ মামলায় রায় দিতে গিয়ে একক বেঞ্চের বিচারপতি অনুপ চিতকারা জানান, সাইবার অপরাধীরা বেশির ভাগ ক্ষেত্রেই বয়স্ক এবং প্রযুক্তি ব্যবহারে অনভিজ্ঞদের ব্যবহার করছেন। তাদের কাজের ধরন নিয়েও বিস্তারিত ব্যাখ্যা দিয়েছেন বিচারপতি। তাঁর মতে, যাঁরা সাইবার অপরাধীদের শিকার, তাঁরা নিজেরা ভাল মানুষ। তাই অন্যদেরও ভাল মানুষ বলে মনে করে থাকেন। বিচারপতির মতে, তার সুযোগ নেয় সাইবার অপরাধীরা। মেসেজ পাঠিয়ে কিংবা ফোন করে প্রথমে এ সব ‘ভাল’ মানুষদের আস্থা অর্জন করে অভিযুক্তেরা। তার পর ওই ব্যক্তির ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর-সহ যাবতীয় ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেয়।

আস্থা অর্জন করার জন্য মহিলাদের দিয়ে ফোন করানো হয় বলেও জানিয়েছেন বিচারপতি। অধিকাংশ ক্ষেত্রেই ফোনের অপর প্রান্ত থেকে দাবি করা হয়, ব্যাঙ্ক কিংবা বিমা সংস্থার উচ্চপদস্থ আধিকারিক হিসাবে ফোন করছেন তাঁরা। যে মামলায় হাই কোর্টের এই পর্যবেক্ষণ, সেই মামলার প্রধান অভিযুক্ত মহম্মদ জুবেইর নিজেকে একটি বেসরকারি বিমা সংস্থার এজেন্ট হিসাবে পরিচয় দিয়ে এক সিআরপিএফ আধিকারিকের থেকে ১৫ লক্ষ টাকা তোলেন। এই মামলায় জুবেইর অন্তর্বর্তিকালীন জামিন চাইলেও তা খারিজ করে দেয় উচ্চ আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE