Advertisement
০৫ মে ২০২৪
doctor

Doctor: ডাক্তারি পড়ুয়াদের ‘ভুল’ করে চরক শপথ পাঠ! হুলস্থুল তামিলনাড়ুর কলেজে, অপসারিত ডিন

মেডিক্যাল কলেজের ডিন দাবি করেছেন, ব্যাপারটি সম্পূর্ণ অসাবধানতাবশত। দায়িত্বপ্রাপ্তরা ভুল শপথবাক্য ডাউনলোড করায় সমস্যা হয়।

গ্রাফিক সনৎ সিংহ

গ্রাফিক সনৎ সিংহ

সংবাদ সংস্থা
চেন্নাই শেষ আপডেট: ০১ মে ২০২২ ১৭:৫৩
Share: Save:

ডাক্তারি পাঠের একেবারে গোড়ায় একটি নির্দিষ্ট শপথবাক্য পাঠ করেন হবু চিকিৎসকেরা। তাকে বলে ‘হিপোক্রেটিক ওথ’। এর মাধ্যমে আজীবন সেবাকাজের শপথ নেন তাঁরা। সম্প্রতি যা নিয়ে হুলস্থুল কাণ্ড দক্ষিণ ভারতের তামিলনাড়ুর একটি নামী মেডিক্যাল কলেজ ও হাসপাতালে। এমবিবিএস প্রথম বর্ষের পড়ুয়াদের ‘হিপোক্রেটিক ওথ’-এর বদলে ‘ভুল’ করে ‘মহর্ষি চরক শপথবাক্য’ পাঠ করানোর ঘটনায় সাড়া পড়ে গিয়েছে। এই খবর জানাজানি হতেই ওই কলেজের ডিনকে সরিয়ে দেওয়া হয়েছে। তদন্তে দোষী প্রমাণিত হলে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

মাদুরাই মেডিক্যাল কলেজের এমবিবিএস প্রথম বর্ষের পড়ুয়ারা সারিবদ্ধ ভাবে দাঁড়িয়ে। হিপোক্রেটিক ওথ শুরু হলে, তাঁরা তাতে শপথ নেবেন। মঞ্চে উপবিষ্ট তামিলনাড়ুর অর্থমন্ত্রী পিটিআই পালানিভেল থিয়াগা রাজন এবং রাজস্ব মন্ত্রী পি মুর্থি। সময় মেনে শুরু হয় শপথবাক্য পাঠ। কিন্তু কিছু ক্ষণের মধ্যেই বোঝা যায়, বড় সড় ভুল হয়ে গিয়েছে। হিপোক্রেটিক ওথের বদলে প্রেক্ষাগৃহে তখন গমগম করে বাজছে চরক শপথ! তড়িঘড়ি তা বন্ধ করা হয়। হুলস্থুল পড়ে যায় ঘরে।

মেজিক্যাল কলেজের ডিন রাথিনাভেলকে দ্রুত পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। তাঁর বিরুদ্ধে শুরু হয়েছে বিভাগীয় তদন্ত। সেই তদন্তে দোষী প্রমাণিত হলে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। যদিও রাথিনাভেল বলছেন, ‘‘এটা ছাত্র সংগঠনের সম্পাদকের দেখার কথা ছিল। তাঁর ভুলেই হিপোক্রেটিক ওথের বদলে মহর্ষি চরক শপথ বেজে ওঠে

ঘটনায় হতভম্ব থিয়াগা রাজন বলেন, ‘‘আমি নতুন শপথবাক্য শুনে হতবাক হয়ে গিয়েছিলাম। আমি তো জানি চিকিৎসকেরা হিপোক্রেটিক শপথই নেন। এমনকি আমি তো রাজনীতিবিদদেরও এই শপথ নেওয়ার পক্ষপাতী। যা হল তা লজ্জার।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

doctor Charak Oath Taking Ceremony
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE