Advertisement
১৫ এপ্রিল ২০২৪
Sterilization of Dogs

দু’বছরেই ৫৯ হাজার! পথকুকুরের নির্বীজকরণ ও জলাতঙ্ক টিকায় সাফল্য দিল্লি পুরসভার

রাজধানীর বিভিন্ন জায়গায় রাস্তার কুকুরের উপদ্রব বাড়ছে বলে গত কয়েক বছর ধরেই ধারাবাহিক ভাবে অভিযোগ আসছিল পুরসভায়।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২৩ ২৩:০৮
Share: Save:

বিস্তর খরচ এবং পরিকাঠামোর অভাবে দিল্লিতে বার বার পিছিয়ে যাচ্ছিল রাস্তার কুকুরের নির্বীজকরণ। শেষ পর্যন্ত সেই কাজে হাত দিয়ে সাফল্য পেল দিল্লি পুরসভা। সোমবার আম আদমি পার্টি (আপ) পরিচালিত দিল্লি পুরসভা জানিয়েছে, চলতি বছরের সেপ্টেম্বর মাস পর্যন্ত মোট ২৯ হাজার ৪৮টি পথকুকুরেক নির্বীজকরণ করা হয়েছে।

রাজধানীর বিভিন্ন জায়গায় রাস্তার কুকুরের উপদ্রব বাড়ছে বলে গত কয়েক বছর ধরেই ধারাবাহিক ভাবে অভিযোগ আসছিল পুরসভায়। কিন্তু নির্বীজকরণের জন্য কুকুর ধরা, তাদের হাসপাতালে নিয়ে যাওয়া এবং অস্ত্রোপচারের পরে সেই সব কুকুরকে তাদের এলাকায় ছেড়ে দেওয়ার মতো শ্রম ও খরচসাধ্য প্রক্রিয়া চালু করার পরিকাঠামো ছিল না পুরকর্তৃপক্ষের। শেষ পর্যন্ত ২০২২ সালে শুরু হয়েছিল সেই কাজ।

দিল্লি পুরসভার এক আধিকারিক সোমবার বলেন, ‘‘দিল্লি হাই কোর্টে একটি স্টেটাস রিপোর্টে আমরা জানিয়েছি, একটি নাগরিক সংস্থার সহযোগিতায় ২০২২-২৩ সালে ৫৯ হাজারের বেশি কুকুরকে নির্বীজকরণ করা হয়েছে। আর ওই সময়সীমার মধ্যে ৬৩ হাজারেরও বেশি কুকুরকে দেওয়া হয়েছে জলাতঙ্কের প্রতিষেধক টিকা।’’ তিনি জানান, শুধু মাত্র চলতি বছরের এপ্রিল থেকে জুনের মধ্যে ১২ হাজার ২২৪টি কুকুরকে নির্বীজকরণের টিকা দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

new delhi Delhi Municipal Corporation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE