Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Meghalaya Election

মেঘালয়ের কংগ্রেস প্রার্থী যোগ দিলেন তৃণমূলে, ভোটে না দাঁড়িয়ে করবেন দলের হয়ে প্রচার

মঙ্গলবার মেঘালয় প্রদেশ কংগ্রেসের প্রাক্তন সহ-সভাপতি এবং দাদেংগরে বিধানসভা কেন্দ্রের প্রার্থী অগাস্টিন ডি মারাক যোগ দিয়েছেন ঘাসফুল শিবিরে। অগাস্টিন যে বিকল্প কিছু ভাবতে শুরু করেছেন, তার ইঙ্গিত মিলেছিল আগেই।

Image of TMC flag.

মেঘালয় জুড়ে তৃণমূলের হয়ে ভোটের প্রচার করতে চান অগাস্টিন। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৩ ১২:২৮
Share: Save:

মেঘালয়ের বিধানসভা ভোটে ধাক্কা খেল কংগ্রেস শিবির। কংগ্রেস নেতৃত্বকে ধাক্কা দিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল তৃণমূল। কংগ্রেসের এক প্রার্থী যোগ দিলেন তৃণমূলে। মঙ্গলবার রাতে মেঘালয় প্রদেশ কংগ্রেসের প্রাক্তন সহ-সভাপতি এবং দাদেংগরে বিধানসভা কেন্দ্রের প্রার্থী অগাস্টিন ডি মারাক যোগ দিয়েছেন ঘাসফুল শিবিরে। অগাস্টিন যে বিকল্প কিছু ভাবতে শুরু করেছেন, তার ইঙ্গিত মিলেছিল সোমবার। ওই দিন তিনি কংগ্রেসের প্রাথমিক সদস্য পদ থেকে ইস্তফা দিয়েছিলেন। সে দিন অগাস্টিন কিছু না জানালেও পরের দিন রাতে জোড়া ফুলের পতাকা হাতে নিয়ে তৃণমূলে নাম লেখান। তাঁর সঙ্গে তাঁর অনুগামী-সহ ২০০ জন তৃণমূলে যোগ দেন। ৬০ আসন বিশিষ্ট মেঘালয় বিধানসভায় প্রথম পর্যায়ে ৫৫ টি আসনের প্রার্থী দিয়েছিল কংগ্রেস। সেই প্রার্থী তালিকায় নাম ছিল অগাস্টিনের। দলবদল করলেও এ বারের বিধানসভা নির্বাচনে আর ভোটে দাঁড়াবেন না তিনি, সেই ঘোষণাও করে দিয়েছেন। মেঘালয় জুড়ে তৃণমূলের হয়ে ভোটের প্রচার করতে চান অগাস্টিন। মেঘালয়ের রাজনীতিতে বড় নাম অগাস্টিন। তিনবারের বিধায়ক হওয়ার পাশাপাশি, একবার মন্ত্রী হয়েছিলেন মেঘালয় সরকারের। খাদ্য ও বিপর্যয় মোকাবিলা দফতরের দায়িত্ব সামলানোর অভিজ্ঞতা রয়েছে তাঁর।

প্রার্থী হিসাবে ঘোষিত হয়েও কেন তিনি দল ছাড়লেন? এমন প্রশ্নের উত্তরে অগাস্টিন বলেছেন, “কংগ্রেস লড়াই করার ন্যূনতম শক্তি হারিয়েছে। বিজেপিকে পরাস্ত করতে গেলে তৃণমূলই যথার্থ শক্তি। তাই বিজেপির সঙ্গে লড়াই করতে দল বদলের সিদ্ধান্ত নিয়েছি।” একই সঙ্গে তিনি জানিয়েছেন, দাদেংগরে বিধানসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী তথা ব্লক সভাপতি রুপা মারাকের হয়ে প্রচার করবেন। ১৯৯৩, ১৯৯৮ এবং ২০০৮ সালে মেঘালয় বিধানসভার সদস্য হয়েছিলেন তিনি। মেঘালয়ের রাজনীতিতে একাধিকবার দলবদলের ইতিহাস রয়েছে এই রাজনীতিবিদের। ২০১৩ সালে তিনি ভোটে লড়াই করেছিলেন সমাজবাদী পার্টির টিকিটে। সে বার তিনি প্রার্থী হয়েছিলেন রাকসমাগরে বিধানসভা কেন্দ্র থেকে। আবার ২০১৮ সালের বিধানসভা নির্বাচনে তিনি লড়েছিলেন ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি)-র হয়ে। এ বার তিনি কংগ্রেসের প্রার্থী হয়েছিলেন। কিন্তু প্রার্থী হয়েও শেষ পর্যন্ত দলবদল করে কংগ্রেসকে জোর ঝটকা দিয়েছেন অগাস্টিন।

অগাস্টিন প্রার্থীপদ থেকে সরে দাঁড়িয়ে অন্য দলে যোগ দিলেও কংগ্রেস নেতৃত্বের কাছে ওই বিধানসভা কেন্দ্রে বিকল্প প্রার্থী দেওয়ার সময় রয়েছে। মেঘালয় বিধানসভা নির্বাচনে মনোনয়নের শেষ দিন ৭ ফেব্রুয়ারি। তাই ওই দিন পর্যন্ত প্রার্থী দেওয়ার সুযোগ কংগ্রেসের কাছে। আপাতত ওই আসনে নতুন প্রার্থীর সন্ধান করছে মেঘালয় প্রদেশ কংগ্রেস। মেঘালয়ে ভোট ২৭ ফেব্রুয়ারি, ফল প্রকাশ ২ মার্চ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Meghalaya Election TMC Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE