Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

প্রজাতন্ত্রে নারীশক্তির জয়জয়কার

বাবা বাসের খালাসির কাজ করতেন। মা বা বাবা কেউই খুব বেশি দূর পড়েননি। তবে কোনও বাধাই দমিয়ে রাখতে পারেনি খুশবু কুঁয়রকে। ৩০ বছরের খুশবু প্রথম মহ

সংবাদ সংস্থা 
নয়াদিল্লি ২৭ জানুয়ারি ২০১৯ ০১:১৭
Save
Something isn't right! Please refresh.
প্রথম: সেনা কুচকাওয়াজে প্রথম মহিলা হিসেবে নেতৃত্ব দিচ্ছেন খুশবু কঁুয়র। শনিবার দিল্লিতে। পিটিআই

প্রথম: সেনা কুচকাওয়াজে প্রথম মহিলা হিসেবে নেতৃত্ব দিচ্ছেন খুশবু কঁুয়র। শনিবার দিল্লিতে। পিটিআই

Popup Close

বাবা বাসের খালাসির কাজ করতেন। মা বা বাবা কেউই খুব বেশি দূর পড়েননি। তবে কোনও বাধাই দমিয়ে রাখতে পারেনি খুশবু কুঁয়রকে। ৩০ বছরের খুশবু প্রথম মহিলা হিসেবে আজ দিল্লির রাজপথে ‘অসম রাইফেলস’-এর হয়ে সেনা কুচকাওয়াজে নেতৃত্ব দিয়ে ইতিহাস গড়লেন।

রাজস্থানের জয়পুরে জন্ম। হাজার প্রতিকূলতার সঙ্গে লড়াই করে ২০১২ সালে ভারতীয় সেনাবাহিনীতে যোগ দেন খুশবু। ‘অসম রাইফেলস’-এর মহিলা বাহিনীর হয়ে একাধিক জঙ্গি দমন অভিযানেও অংশ নিয়েছেন। দেশের প্রাচীনতম এই আধাসামরিক বাহিনীর কমান্ডার হিসেবে আজকের সাফল্যে গর্বিত খুশবু। সংসার সামলে সন্তানের মা-ও। বললেন, ‘‘বাসের খালাসির মেয়ে হয়ে আমি যদি পারি, তা হলে সব মেয়েই পারবে তাদের স্বপ্নকে ছুঁতে।’’

আজ রাজধানীতে ৭০তম প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান জুড়েই ছিল নারীশক্তির জয়জয়কার। সেনা কুচকাওয়াজে নেতৃত্ব দিলেন অসম রাইফেলস-এর মহিলারা। সীমান্তরক্ষী বাহিনীর কুচকাওয়াজেও মহিলারাই ছিলেন সামনের সারিতে। প্রথম মহিলা হিসেবে বাইক নিয়ে নানা কসরত দেখিয়েছেন ক্যাপ্টেন শিখা সুরভি।

Advertisement

আরও পড়ুন: প্রজাতন্ত্র দিবসে রাহুলকে এড়ালেন প্রধানমন্ত্রী

এ বারের প্রজাতন্ত্র দিবসে অনেক প্রথমের মধ্যে একটি হল নেতাজি সুভাষ চন্দ্র বসুর নেতৃত্বাধীন আইএনএ-র চার প্রবীণ সেনার অংশগ্রহণ। শনিবার কুচকাওয়াজে অংশ নিয়েছিলেন আইএনএ-র চার নবতিপর পরমানন্দ, ললিত রাম, হীরা সিংহ এবং ভাগমল। উপস্থিত সকলেই উঠে দাঁড়িয়ে তাঁদের অভিবাদন জানান। এ দিনের প্যারেডে স্থল, বায়ু, জল— বাহিনীর তিনটি বিভাগেরই সামরিক শক্তির প্রদর্শন হয়। দেখানো হয় বায়ুসেনার সর্বাধুনিক যুদ্ধবিমান। প্রথম বার চিরাচরিত ও জৈব-জ্বালানির যৌথ ব্যবহারে উড়ল বায়ুসেনার একটি বিমান। ছিল আমেরিকা থেকে আনা হালকা ওজনের স্বয়ংক্রিয় হাউইৎজার কামান ও আগ্নেয়াস্ত্র। তিন বছর বাদে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নিল রেলের ট্যাবলোও।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement